বাংলাদেশ এবার ভারতে ৩ গুণ বেশি ইলিশ রপ্তানী করবে

0

সিটি নিউজ ডেস্কঃ বাংলাদেশ এবার ভারতকে গতবারের চেয়ে ৩ গুণ বেশি ইলিশ দেবার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। গত বছরের মতো এবারও পূজার মৌসুমে ভারতে এ ইলিশ রপ্তানি করতে যাচ্ছে বাংলাদেশ। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রতিবেদনে বলা হয়েছে , বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) রাতে বাংলাদেশ বাণিজ্য মন্ত্রণালয়ের ইলিশ রপ্তানি-সংক্রান্ত অনুমতিপত্র সংশ্লিষ্ট সংস্থাগুলোর হাতে পৌঁছেছে। দিল্লি থেকে ‘স্যানিটারি ইমপোর্ট পারমিট’ আদায় করে মাছ দ্রুত আমদানির তোড়জোড় চলছে।

নির্দেশিকা অনুযায়ী, পূজা উপহার হিসেবে ১০ অক্টোবরের মধ্যে ১৪৫০ মেট্রিক টন ইলিশ পাঠানো যাবে। ২২ অক্টোবর, দুর্গাপূজার সপ্তমী। গতবার ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানোর ছাড়পত্র মিলেছিল। এবার মোট নয়টি সংস্থাকে কম করে ১৫০ মেট্রিক টন করে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে ঢাকা।

পশ্চিমবঙ্গের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ শুক্রবার বলেন, নির্দিষ্ট প্রক্রিয়া মেনে ইলিশ নিতে সব রকম সহযোগিতা করছে রাজ্য সরকার।

হাওড়ার পাইকারি মাছ কারবারি সংগঠনের সৈয়দ আনোয়ার মাকসুদ জানিয়েছেন, শুক্রবার বাংলাদেশে এবং রোববার ভারতে ছুটি। এই বাধা কাটিয়ে আগামী সপ্তাহেই ইলিশ আমদানির চেষ্টা চলছে।

তিনি জানান, পেট্রাপোল সীমান্ত দিয়েই ইলিশ ঢুকে কলকাতা, হাওড়া ও শিলিগুড়ি যাবে। এখন এক কেজি-১২০০ গ্রামের বড় ইলিশের দাম কম-বেশি ১৩০০ টাকা। পদ্মার ইলিশের দাম তার আশপাশেই থাকবে বলে ধারণা পশ্চিমবঙ্গের ইলিশ ব্যবসায়ীদের।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.