রবিবার থেকে চট্টগ্রামেও ৩০ টাকায় পেঁয়াজ বিক্রি করবে টিসিবি

0

দিলীপ তালুকদার, সিটি নিউজঃ দেশের পেঁয়াজ সিন্ডিকেট ঠেকাতে মাঠে নামছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। টিসিবি সারাদেশের ন্যায় চট্টগ্রামেও ৩০ টাকা দরে পেঁয়াজ বিক্রি করবে। পেঁয়াজের পাশাপাশি সয়াবিন তেল, ডাল, চিনিও বিক্রি করবে ন্যায্য মূল্যে। প্রথম পর্যায়ে ১০ টি ট্রাকে নগরীর ১০ টি স্পটে এসব ভোগ্যপণ্য বিক্রি করা হবে। পরবর্তী পর্যায়ে আরো বাড়ানো হবে।

জানা গেছে, ভারতে পেঁয়াজের মূল্যবৃদ্ধির খবরে দেশের বাজারেও নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দামে অস্থিরতা দেখা দিয়েছে। মাত্র কয়েক দিনে কেজিতে পেঁয়াজের দাম প্রায় ৩০ টাকা থেকে বেড়ে ৬০ থেকে ৭০ টাকায় উঠেছে।

গত বছরের সেপ্টেম্বরে ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করলে সেসময় দেশের বাজারে হু হু করে দাম বেড়েছিল পেঁয়াজের। রেকর্ড ৩০০ টাকা পর্যন্ত ওঠে পেঁয়াজের কেজি। এই পরিস্থিতি চলমান ছিল কয়েকমাস। সেই ভীতি থেকে এবারও ক্রেতারা বাড়তি পেঁয়াজ কিনে রাখছেন। তাই পেঁয়াজের বাজারে অস্থিরতা দেখা দিয়েছে।

গত কয়দিন ধরে দেশের অন্যতম পাইকারী বাজার খাতুনগঞ্জে পেঁয়াজের বাজারে অস্থিরতা সৃস্টি করে কতিপয় সিন্ডিকেট। প্রশাসন অভিযানে নামলে পেঁয়াজ ব্যবসায়ীরা ধর্মঘট ডেকে বন্ধ রাখে ব্যবসা প্রতিষ্ঠান।

এ অস্থিরতা নিয়ন্ত্রণে রাখতে আগামীকাল রবিবার (১৩ সেপ্টেম্বর) থেকে সরকারি বিপণন সংস্থা টিসিবি’র মাধ্যমে প্রতিকেজি ৩০ টাকায় পেঁয়াজ বিক্রি শুরু করবে সরকার।

চলমান করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি ও বর্তমান বন্যা পরিস্থিতিতে ভোক্তাদের জন্য সাশ্রয়ী মূল্যে সারাদেশে তিনটি পণ্য বিক্রি করছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের অফিস প্রধান জামাল উদ্দিন আহমেদ বলেন, আগামীকাল রবিবার থেকে ভ্রাম্যমাণ ট্রাকে পেঁয়াজের পাশাপাশি চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল বিক্রি করবে টিসিবি। শুক্র ও শনিবার ব্যতিত আগামী ১ অক্টোবার পর্যন্ত এ কার্যক্রম চলবে।

তিনি বলেন, টিসিবির ট্রাক থেকে প্রতি কেজি পেঁয়াজ পাওয়া যাবে ৩০ টাকায়, যা একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি কিনতে পারবেন। এছাড়া প্রতি কেজি চিনি পাওয়া যাবে ৫০ টাকায়, যা একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি কিনতে পারবেন। মসুর ডাল ৫০ টাকা কেজিতে একজন ক্রেতা সার্বোচ্চ দুই কেজি নিতে পারবেন। এছাড়াও সয়াবিন তেল ৮০ টাকা লিটারে একজন ক্রেতা দুই থেকে সর্বোচ্চ পাঁচ লিটার নিতে পারবেন।

তিনি বলেন, প্রথম পর্যায়ে চট্টগ্রামের কোতোয়ালী, জামাল খান প্রেস ক্লাব, নিউ মার্কেট, হালিশহর বিডিআর হল, স্টিল মিল বাজার, ইপিজেড মোড়, অলংকার মোড়, বন্দরসহ  ১০ টি স্পটে সকাল ১০ থেকে বিক্রি করা হবে।

এদিকে গত মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পেঁয়াজ আমদানি ও বিক্রয়ের জন্য এ যাবৎকালের সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে টিসিবি।

উল্লেখ্য, ভারত নিজেদের বাজার সামাল দিতে গত বছরের ১৩ সেপ্টেম্বর পেঁয়াজ রফতানিতে ন্যূনতম প্রতি টনের মূল্য ৮৫০ ডলার বেঁধে দেয়। ৩০ সেপ্টেম্বর রফতানিই নিষিদ্ধ করে। এরপর দেশের বাজারে পেঁয়াজের দাম সেঞ্চুরি ডাবল সেঞ্চুরিও অতিক্রম করে। নভেম্বরে ৩০০ টাকা ওঠে পেঁয়াজের কেজি। তখন মিয়ানমার, চীন, মিসর ও পাকিস্তান থেকে নানা রঙের পেঁয়াজ এনে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করে সরকার। বিমানেও দেশে আসে পেঁয়াজ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.