স্বাধীনতা আন্দোলনে কাজী ইনামুল হক দানু’র ভূমিকা অবিস্মরণীয়

0

সিটি নিউজঃ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, একাত্তরের রণাঙ্গণের সাহসী সৈনিক, বিএলএফ ইস্টার্ন জোনের গেরিলা কমান্ডার কাজী ইনামুল হক দানুর ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার সকালে আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরী স্মৃতি পরিষদ চট্টগ্রামের উদ্যোগে মরহুমের কবরে ফাতেহা পাঠ, মিলাদ ও পুষ্পস্তবক অর্পণ করা হয়।

দিবসটি উপলক্ষে জমায়েতের নেতৃবৃন্দ কাজী ইনামুল হক দানুর ছাত্রজীবন, স্বাধীনতা সংগ্রাম, দলীয় কর্মকান্ডের সফলতার দিকগুলো আলোকপাত করা হয়। কাজী ইনামুল হক দানু ছিলেন মুক্তিযুদ্ধের একজন সম্মুখ যোদ্ধা। আগ্রাবাদের আমেরিকান এক্সপ্রেস অপারেশনের তিনি নেতৃত্ব দিয়েছিলেন। জয়নগর বাসায় থেকে ছোট্ট একটি প্রেসে বসে মুক্তিযোদ্ধাদের অপারেশনের পরিকল্পনা তৈরি করতেন। কাজী ইনামুল হক দানু জীবনের সবটুকু অংশই আওয়ামী লীগের জন্য এবং বাংলাদেশের জন্য উৎসর্গ করে গেছেন। মহান স্বাধীনতা আন্দোলনে তাঁর ভূমিকা অবিস্মরণীয়। ছাত্র জীবন থেকে তিনি সাহসী ছাত্রনেতা, স্বাধীনতা আন্দোলন সহ সকল গণতান্ত্রিক আন্দোলনে দানু ভাই ছিলেন নেতৃত্বের অগ্রভাগে।

এসময় উপস্থিত ছিলেন বিশিষ্ট রাজনীতিবিদ, কলামিষ্ট, সমাজসেবক আলহাজ্ব ফরিদ মাহমুদ, চট্টগ্রাম মহানগর যুবলীগ সদস্য নেছার আহমেদ, আওয়ামী লীগ নেতা হাজী মোহাম্মদ নাজিম উদ্দিন, চট্টগ্রাম মহানগর যুবলীগ সদস্য শেখ নাছির আহমেদ, দেলোয়ার হোসেন দেলু, কাজল প্রিয় বডুয়া, মরহুমের জ্যেষ্ঠ পুত্র কাজী রাজিশ ইমরান, যুবনেতা রাশেদ চৌধুরী, আমিনুল ইসলাম আজাদ, বিপ্লব বর্ধন, রিপন সিং, মোহাম্মদ মহিউদ্দিন, মো: বেলাল হোসেন, সজল মিয়া, ইয়াসিন ভূইয়া, নোবেল মল্লিক, কাজী মোহাম্মদ জামশেদুল ইসলাম, মোহাম্মদ মামুন, সরওয়ার জাহান নুর আদিব, সালামত উল্লাহ মানিক, মো: উজ্জ্বল, নুর উদ্দীন বাবু, বন্ধন সেন, নয়ন মজুমদার, অনিমেষ পালিত, বিশাল দে প্রান্ত, জিটু চৌধুরী, মো: মানিক, মো: ওয়াহেদ, মো: তৌহিদ, মো: সাইফুল, সবুজ মিয়া, ইমন হোসেন, শাকিল হোসেন। বক্তারা মরহুম কাজী ইনামুল হক দানুর রুহের মাগফেরাত কামনা করে এবং পরিবার বর্গের প্রতি সমবেদনা জানান।

আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী, এডভোকেট সুনীল কুমার সরকার, চসিক প্রশাসক আলহাজ্ব খোরশেদ আলম সুজন, যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব বদিউল আলম, উপদেষ্টা আলহাজ্ব সফর আলী, শেখ মোহাম্মদ ইসহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব শফিকুল ইসলাম ফারুক, দপ্তর সম্পাদক হাসান মাহমুদ সমশের, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ত্রাণ সমাজ কল্যাণ সম্পাদক হাজী মোহাম্মদ হোসেন, ধর্ম সম্পাদক হাজী জহুর আহমদ, উপ সম্পাদক শহীদুল আলম, কার্যনির্বাহী সদস্য আবুল মনসুর, সৈয়দ আমিনুল হক, সাইফুদ্দিন খালেদ বাহার, ড. নিছার উদ্দীন আহমেদ মঞ্জু, হাজী বেলাল আহমেদ, থানা আওয়ামী লীগের আলহাজ্ব সাহাব উদ্দীন আহমেদ, ছিদ্দিক আলম, আনসারুল হক, হাজী মোহাম্মদ ইলিয়াস, এ এস এম ইসলাম, রেজাউল করিম কায়সার, ওয়ার্ড আওয়ামী লীগের মোহাম্মদ গিয়াস উদ্দীন, সৈয়দ মোহাম্মদ জাকারিয়া, আবুল হাশেম বাবুল, ইসকান্দার মিয়া, মো: জামাল উদ্দিন, আবুল বশর, আবদুল মান্নান, নাজিম উদ্দিন চৌধুরী, শেখ সরওয়ার্দ্দী, আবদুল শাকুর ফারুকী, ইফতেখার আলম জাহেদ, মরহুমের সন্তান কাজী রাজেশ ইমরান প্রমুখ।

এর আগে সকালে মরহুমের কবরস্থ বাইতুস সালাত জামে মসজিদে খতমে কোরআন ও মিলাদ মাহফিল শেষে মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.