চট্টগ্রামে আওয়ামী লীগের তৃণমূল কোনঠাসা

0

জুবায়ের সিদ্দিকী, সিটি নিউজঃ বাংলাদেশ আওয়ামী লীগ এখন  ক্ষমতায়। যে কারণে দলের সুসময়। আন্দোলন -সংগ্রাম নেই। দেশের রাজনীতিতে আসা মন্ত্রী, এমপি, উপদেষ্ঠা, মেয়র এমনকি কেন্দ্রীয় কমিটিতে ব্যবসায়ীদের জায়গা পাওয়ায় মিশ্র প্রতিক্রিয়া খোদ আওয়ামী লীগের মধ্যেই।

দলের তৃণমূলের কারো কারো মতে, চলমান রাজনৈতিকধারায় ব্যবসায়ীদের আসা বড় কোন ক্ষতি নয়, বরং দলের জন্য ভাল। আবার খারাপ দিকটাও আছে। তবে আওয়ামী লীগের মূল কমিটিতে ঠাঁই পাওয়া কখনই সহজ ছিলনা। যা এখন ব্যবসায়ীদের জন্য অতি সহজ। হঠাৎ ব্যবসায়ীদের দলীয় গুরুত্বপুর্ন পদ পাওয়ায় ত্যাগীদের ভবিষ্যৎ রাজনীতির জায়গা সংকুচিত হচ্ছে। পাল্টে যাওয়া এই আওয়ামী লীগকে নিয়ে নানা প্রশ্নের সৃষ্টি হচ্ছে।

চট্টগ্রামের এক আওয়ামী লীগ নেতা বলেন, শেখ হাসিনা বঙ্গবন্ধুর কন্যা। তিনি আওয়ামী লীগের সভাপতি। দীর্ঘ লড়াই সংগ্রাম ও বহু চড়াই উৎরাই পেরিয়ে দলকে ক্ষমতায় এনেছেন। সফলতার সঙ্গে রাষ্ট্র চালাচ্ছেন। তার প্রতি তৃণমূলের আস্থা আছে। তবে তৃণমূলের হতাশাও আছে। যা দলীয় প্রধানের কাছে হয়তো সঠিকভাবে পৌছায়না।

কারন রাজনীতিতে ইদানীং সুবিধাভোগী, চাটুকার, হাইব্রিডদের ভিড়। এর পর আমলাতন্ত্রের প্রভাব ও প্রতাপ রয়েছে। প্রকৃত রাজনীতিকরা তাদের কাছে অনেকটা এখন কোনঠাসা। অভিমানে অনেকেই রাজনীতি থেকে দুরে চলে যাচ্ছে। শুধু কেন্দ্র নয়, তৃণমুলের রাজনীতিও এখন অনেকটা ব্যবসায়ী ও বুর্জোয়াদের নিয়ন্ত্রনে চলে যাচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.