স্বাধীনতার আন্দোলনে কাজী ইনামুল হক দানু’র ভূমিকা অবিস্মরণীয়

0

সিটি নিউজ ডেস্ক : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, কাজী ইনামুল হক দানু মুক্তিযুদ্ধের একজন সম্মুখ যোদ্ধা। আগ্রাবাদের আমেরিকান এক্সপ্রেস অপারেশনের তিনি নেতৃত্ব দিয়েছিলেন। জয়নগর বাসায় থেকে ছোট্ট একটি প্রেসে বসে মুক্তিযোদ্ধাদের অপারেশনের পরিকল্পনা তৈরি করতেন। এই নির্দেশনা নিয়ে আমরা কাজ করেছি। ভুলে গেলেও চলবে না আমরা যারা মুক্তিযোদ্ধা হিসেবে দাবী করি কজন এই বীর মুক্তিযোদ্ধার পরিবারের প্রতি খবর রাখি? এর উত্তর দিতে হলে আবার মুক্তিযুদ্ধের চেতনায় শানিত হতে হবে।

বায়তুস সালাত জামে মসজিদে কাজী ইনামুল হক দানুর ৭ম মৃত্যুবার্ষিকীতে খতমে কোরআন ও মিলাদ মাহফিল শেষে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি একথাগুলো বলেন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেন, কাজী ইনামুল হক দানু জীবনের সবটুকু অংশই আওয়ামী লীগের জন্য এবং বাংলাদেশের জন্য উৎসর্গ করে গেছেন। মহান স্বাধীনতা আন্দোলনে তাঁর ভূমিকা অবিস্মরণীয়। তিনি আরো বলেন, ছাত্র জীবন থেকে দানু ভাই সাহসী ছাত্রনেতা, স্বাধীনতা আন্দোলন সহ সকল গণতান্ত্রিক আন্দোলনে দানু ভাই ছিলেন নেতৃত্বের অগ্রভাগে।

বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগ রাজনৈতিক বিকাশমান ধারার সাথে জনগণ বার বার একাত্ম হয়েছে। জনগণকে সাথে নিয়ে স্বাধীনতা অর্জনের পথে লাগাতার সংগ্রামকে এগিয়ে নিতে বৃহত্তর চট্টল জুড়ে যারা অনন্য ভূমিকা পালন করে গেছেন, দেশ ও মানুষের কল্যাণে নিজেকে নিবেদিত করে নিঃস্বার্থভাবে সাহসিকতার সাথে কঠিন দুঃসময়ের মোকাবেলা করেছেন তাঁদের মধ্যে অন্যতম কাজী ইনামুল হক দানু।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও আসন্ন চসিক নির্বাচন এর মেয়র পদপ্রার্থী এম.রেজাউল করিম চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে আজীবন রাজনীতি করে গেছেন তিনি কখনো অন্যায়ের সাথে আপোষ করেননি। কাজী ইনামুল হক দানুকে আমাদের ধারণ করতে হবে রাজনীতিক জীবনে। তাই নেত্রী আমাকে যে মূল্যায়ন করেছেন সেই সূত্র ধরে আমি নগরবাসীর সেবা করতে দৃঢ় প্রত্যয়ী।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী, এডভোকেট সুনীল কুমার সরকার, চসিক প্রশাসক আলহাজ্ব খোরশেদ আলম সুজন, যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব বদিউল আলম, উপদেষ্টা আলহাজ্ব সফর আলী, শেখ মোহাম্মদ ইসহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব শফিকুল ইসলাম ফারুক, দপ্তর সম্পাদক হাসান মাহমুদ সমশের, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ত্রাণ সমাজ কল্যাণ সম্পাদক হাজী মোহাম্মদ হোসেন, ধর্ম সম্পাদক হাজী জহুর আহমদ, উপ সম্পাদক শহীদুল আলম, কার্যনির্বাহী সদস্য আবুল মনসুর, সৈয়দ আমিনুল হক, সাইফুদ্দিন খালেদ বাহার, ড. নিছার উদ্দীন আহমেদ মঞ্জু, হাজী বেলাল আহমেদ, থানা আওয়ামী লীগের আলহাজ্ব সাহাব উদ্দীন আহমেদ, ছিদ্দিক আলম, আনসারুল হক, হাজী মোহাম্মদ ইলিয়াস, এ এস এম ইসলাম, রেজাউল করিম কায়সার, ওয়ার্ড আওয়ামী লীগের মোহাম্মদ গিয়াস উদ্দীন, সৈয়দ মোহাম্মদ জাকারিয়া, আবুল হাশেম বাবুল, ইসকান্দার মিয়া, মো: জামাল উদ্দিন, আবুল বশর, আবদুল মান্নান, নাজিম উদ্দিন চৌধুরী, শেখ সরওয়ার্দ্দী, আবদুল শাকুর ফারুকী, ইফতেখার আলম জাহেদ, মরহুমের সন্তান কাজী রাজেশ ইমরান প্রমুখ। এর আগে সকালে মরহুমের কবরস্থানে বাইতুস সালাত জামে মসজিদে খতমে কোরআন ও মিলাদ মাহফিল শেষে মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.