ইনডেমনিটি’ নাটকের প্রতিবাদে নয়াপল্টনে কুশপুত্তলিকা দাহ, আদালতে মামলা

0

সিটি নিউজ ডেস্কঃ বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটের সভাপতি ও সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম ও অভিনেতা সাজু খাদেমের কুশপুত্তলিকা দাহ করেছে বিএনপি।

আজ সোমবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে দলটির নেতাকর্মীরা ওই দুজনের কুশপুত্তলিকা দাহ করে।

একই সাথে ইতিহাস বিকৃতির অভিযোগে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি এবং সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমসহ পাঁচজনের বিরুদ্ধে আদালতে মামলা করা হয়েছে। নেতিবাচকভাবে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে উপস্থাপনের অভিযোগে এ মামলা করা হয়। ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ আদালতে মামলাটি করেন একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ।

বিএনপির অভিযোগ, ইতিহাস বিকৃত করে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে নিয়ে কটূক্তি করে মঞ্চনাটক তৈরির প্রতিবাদে তারানা হালিম ও সাজু খাদেমের কুশপুত্তলিকা দাহ করা হয়েছে।

মানববন্ধনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, সম্প্রতি দেশের সরকারি-বেসরকারি একাধিক টিভি চ্যানেলে মান্নান হীরার ‘ইনডেমনিটি’ নাটক প্রচার করা হয়েছ। এর মাধ্যমে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে উদ্দেশ্যমূলকভাবে খাটো করার অপচেষ্টা ও অপপ্রচার চালানো হয়েছে।

নাটকটির নির্মাতা ও কলাকুশলীদের প্রতি হুশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, যেসব কুলাঙ্গার মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে এবং গণতন্ত্র পুনরুদ্ধারের নেত্রী বেগম খালেদা জিয়াকে নিয়ে ‘চটি নাটক’ লিখছেন তাদের উদ্দেশ্যে বলছি, আজকে তো আপনারা টাকা-পয়সা পাচ্ছেন, মনে করছেন যে আপনাদের কিছু হবে না।

আমি আপনাদের বলে রাখি, এটা (‘ইনডেমনিটি’ নাটক) অনতিবিলম্বে প্রত্যাহার করুন। তা না হলে যেসব টেলিভিশনে এ ‘চটি নাটক’ প্রচার হবে এবং অন্যান্য যে সমস্ত জায়গায় প্রচার হবে জাতীয়তাবাদী শক্তির জনগণ তাদেরকে ঘেরাও করবে।

প্রসঙ্গত বঙ্গবন্ধু হত্যার দায়মুক্তির প্রতিবাদে সম্প্রতি দেশের স্যাটেলাইট টেলিভিশন, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে সম্প্রচার হয় নাটক ‘ইনডেমনিটি’।

নাটকটিতে ’৭৫-এ জাতির পিতার নির্মম হত্যাকাণ্ডের পর রাষ্ট্রের ক্ষমতালোভী চক্রের ক্ষমতা ভাগাভাগি এবং পর্দার আড়ালের ঘটনাও তুলে ধরা হয়। সেই ইনডেমনিটি অর্ডিন্যান্সের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ স্বরূপ- বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নিজস্ব অর্থায়নে এ মঞ্চনাটকটি নির্মাণ করে।

৪৩ মিনিটের নাটকের শুরুর উপস্থাপনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটের সভাপতি ও সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মান্নান হীরা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.