তাদের চোখে মুখে শুধুই হাহাকার

0

গোলাম শরীফ টিটু, সিটি নিউজঃ সৌদি সরকারের দেয়া কঠিনশর্তে আটকে পড়েছেন হাজার হাজার প্রবাসী কর্মী। ৩০ সেপ্টেম্বরের মধ্যে মেয়াদ শেষ হচ্ছে এমন ভিসা নবায়নের সুযোগ দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। অনেক প্রবাসীর সবকিছ ুঠিকাঠাক থাকার পরও পাচ্ছেন না টিকিটও টোকেন। এ কারনে তাদের যাত্রা নিয়ে অনিশ্চয়তা বিরাজ করছে। তবে গতকাল পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন,’সে দেশের কফিল (নিয়োগকর্তা) না চাইলে ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধি করবেনা সৌদি কর্তৃপক্ষ।

জানা গেছে, ভিসার মেয়াদ বাড়ানোর পাঁচটি শর্ত জুড়ে দিয়েছে দেশটি। তারমধ্যে রয়েছে,’সৌদি আরে বশ্রমিকের নিয়োগকর্তা (কফিল) আবেদন সংবলিত চিঠি যা সে দেশের পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে সত্যায়িত হতে হবে, সৌদি আরবের ইমিগ্রেশন অফিসের অনুমতিপত্রের কপি, রি-এন্ট্রি ভিসার মুলকপি, মেয়াদসহ কাজের অনুমতিপত্র বা ইকামার কপি, সৌদি আরব থেকে বের হওয়ার তারিখসহ পাসপোর্টের পাতার প্রিন্টের কপি।

এসব কাগজপত্র নিয়ে যাত্রীদের সৌদি দুতাবাস নির্ধারিত ট্রাভেল এজেন্সিতে যেতে হবে। সেখানে পাসপোর্ট জমা দেয়ার পর এজেন্সিগুলো তা সৌদি দুতাবাসে পাঠাবে। এরপর পরীক্ষা-নিরীক্ষা শেষে সব কাগজপত্র সঠিক হলে ভিসার মেয়াদ বাড়িয়ে দেবে সৌদি দুতাবাস। ভিসা পাওয়ার পর সংশ্লিষ্ট এয়ারলাাইন্সে যোগাযোগ করতে হবে। টিকিট পাওয়ার পর সৌদি যাওয়ার আগে কিছু নিয়ম মেনে চলতে হবে যাত্রীদের। এরমধ্যে ৪৮ঘন্টা আগে কোভিড পরীক্ষা বিমান ভ্রমনের আগে সৌদি স্বাস্থ্য বিভাগের নির্ধারিত একটি ফরম পুরন করতে হবে যাত্রীদের।

সৌদি বিমানবন্দরে নেমে স্বাস্থ্য নিয়ন্ত্রন কেন্দ্রে জমা দিতে হবে ফরমটি। প্রক্যেক যাত্রীদের নির্দিষ্ট দুটি অ্যাপ ডাউনলোড করে নিজেদের রেজিষ্ট্রেশন করতে হবে। এ জন্য সবাইকে সঙ্গে স্মার্টফোন রাখতে হবে। এর কোননিয়মের কোন ত্রুটি হলে সৌদি আরবে নামার পর বিমানবন্দর অতিক্রম করার আগেই সংশ্লিষ্ট ব্যক্তিকে বড় অংকের জরিমানা গুনতে হবে।

প্রবাসীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, সৌদি আরবের বেঁধে দেওয়া এসব কঠিন শর্ত সব প্রবাসীর পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়। তাদের মতে, সরকারের সংশ্লিষ্ট দপ্তরের উচিত সৌদি সরকারের সঙ্গে আলোচনা করে বিষয়টি নিস্পত্তি করা। এদিকে উপায় না পেয়ে ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধি, টিকিট ও টোকেনের দাবীতে দুই সপ্তাহ ধরে বিক্ষোভ করছেন সৌদি প্রবাসীরা। ছুটিতে দেশে ফিরে লকডাউনের মধ্যে পড়ে অনেক সৌদি প্রবাসী এখন শুন্য হয়ে গেছে। তাদের চোখে মুখে শুধুই হাহাকার।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.