সভ্যতার ক্রমবিকাশে শিক্ষকদের ভূমিকা অপরিহার্য-শিশির

0

সিটি নিউজ ডেস্ক :   চট্টগ্রামের ওব্যাট জুনিয়র হাই স্কুল মিলনায়তনে অদ্য ৫ অক্টোবর ওব্যাট হেল্পার্স’র উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে এক সেমিনার ওব্যাট হেল্পার্স’র কান্ট্রি ম্যানেজার সোহেল আক্তার খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষাবিদ ও লেখক শামসুদ্দীন শিশির। প্রধান বক্তা ছিলেন শিক্ষা গবেষক ড. মুহাম্মদ কামাল উদ্দীন।

বিশেষ অতিথি ছিলেন হেলো ওয়ার্ল্ড’র সেন্ট্রাল ইনচার্জ মারুফুল ইসলাম আদর, এসডিজি ইয়ুথ ফোরাম’র সভাপতি নোমান উল্লাহ বাহার, ওব্যাট’র প্রজেক্ট অফিসার মো: মোস্তাক, মনজুর আলী, ইশরাত পারভীন, ফারহানা ইশরাত, রোকেয়া বেগম, সানজিদা বেগম প্রমুখ।

সেমিনারে শামসুদ্দিন শিশির বলেন, যুগে যুগে শিক্ষকরাই জাতির সংকটে ও সমাধানে নেতৃত্ব দিয়েছে। শিক্ষকদের অবদানেই সভ্য সমাজের ক্রমবিকাশ হয়েছে এবং তা এখনও চলমান। ড. মুহাম্মদ কামাল উদ্দীন বলেন, অতীত-বর্তমানে শিক্ষকরাই অর্থনৈতিকভাবে বঞ্চিত হচ্ছে প্রতিনিয়ত। সকল অবহেলিত বঞ্চিত শিক্ষকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় ১৯৯৫ সাল থেকে ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে। এ দিবসে আমাদের প্রতিজ্ঞা হোক, সমাজের প্রতিটি স্তরে যেন শিক্ষকদের মর্যাদা প্রতিষ্ঠিত হয়।

সোহেল আক্তার খান বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর শিক্ষার মানোন্নয়নে ওব্যাট হেল্পার্স নিরন্তর কাজ করে যাচ্ছে। নোমান উল্লাহ বাহার বলেন, শিক্ষকরা মর্যাদার প্রতীক। এসডিজি-৪ মানসম্মত শিক্ষা বাস্তবায়নে দক্ষ ও প্রশিক্ষিত শিক্ষকের বিকল্প নেই।
উল্লেখ্য, সেমিনার শেষে ওব্যাট হেল্পার্স পরিচালিত সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের জন্য প্রতিষ্ঠিত বিভিন্ন বিদ্যাপীঠ থেকে নৈপুণ্যতা প্রদর্শনের জন্য ৬ জন শিক্ষককে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.