সব ভিসা চালুর বিষয়ে ইতিবাচক অগ্রগতি আছেঃ কাদের

0

সিটি নিউজ ডেস্কঃ  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন দুই প্রধানমন্ত্রীর আন্তরিক উদ্যোগে নতুন উচ্চতায় উন্নীত হয়েছে। ২১ বছর বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্কের যে কৃত্রিম দেয়াল ছিল- তা এখন আর নেই। ভারত ভিসা চালু করেছে। তবে টুরিষ্ট ভিসার বিষয়েও ইতিবাচক অগ্রগতি আছে, তবে এ মুহূর্তে চালু হচ্ছে সেটা বলা যাবে না।

আজ সোমবার (১২ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশে নবনিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক। প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক ও পারস্পরিক বোঝাপড়া ভালো থাকলে অর্থনৈতিক উন্নয়নসহ যেকোনো সমস্যার সমাধান সহজতর হয়।

তিস্তার পানিবণ্টনসহ অভিন্ন নদীর পানিবণ্টন গুরুত্বপূর্ণ ইস্যু উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অত্যন্ত আন্তরিক এবং তিনি চেষ্টা চালিয়ে যাচ্ছেন। দুই দেশ আলোচনার মাধ্যমে এ বিষয়টি সম্মানজনক সমাধানে দৃঢ়ভাবে আশাবাদী। ইতোমধ্যে আলোচনায় ইতিবাচক অগ্রগতি হয়েছে।

ইতোমধ্যে দীর্ঘদিনের সীমান্ত সমস্যা ও ছিটমহল বিনিময়ের মতো সমস্যাও সমাধান হয়েছে। বাংলাদেশের সমুদ্রসীমায় অফুরন্ত অর্থনৈতিক সম্ভাবনা এগিয়ে নিতে উভয় দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ কাজ করছে।

মন্ত্রী জানান, ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় বিআরটিসির জন্য ৯২৮টি বাস এবং ৫শটি ট্রাক সংগ্রহ করা হয়েছে। সড়ক অবকাঠামো উন্নয়ন ও রক্ষণাবেক্ষণে প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ করা হচ্ছে। আশুগঞ্জ নদীবন্দর থেকে সরাইল-ধরখার হয়ে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত মহাসড়ক চার লেনে উন্নীত করার কাজ এগিয়ে চলছে।

ওবায়দুল কাদের বলেন, দুই দেশের রাজনৈতিক দলের মাঝে সংযোগ বাড়াতে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসার পরিকল্পনা রয়েছে। এ ধরনের সফর দুই দেশের জনগণের বিদ্যমান সম্পর্ক আরও এগিয়ে নিতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ভারতের সঙ্গে ট্যুরিস্ট ভিসা চালু হচ্ছে কি না- জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, এ বিষয়ে ইতিবাচক অগ্রগতি আছে, এ মুহূর্তে চালু হচ্ছে সেটা বলা যাবে না।

ভারতের নতুন হাইকমিশনার বলেন, আমরা ইতোমধ্যে ভিসা প্রক্রিয়া চালু করেছি। সব ভিসা বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে। আমি সব ধরনের ভিসা চালুর জন্য চেষ্টা করছি। মহামারির কারণে ট্যুরিস্ট ভিসা চালুতে আরও বেশি সময় লাগবে। এয়ার বাবল চালুর বিষয়ে আমরা এখানে আমাদের পার্টনারের কাছ থেকে চূড়ান্ত সম্মতির অপেক্ষায় রয়েছি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.