আওয়ামী লীগের সাম্পান র‌্যালী ও বিএনপির ডিম থেরাপী

0

জুবায়ের সিদ্দিকী, সিটি নিউজঃ আওয়ামী লীগ টানা তিনবার ক্ষমতায়। রাজনীতির মাঠ ফাঁকা। প্রতিপক্ষ নেই রাজপথে। চট্টগ্রাম নগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক তৎপরতা দলীয় কর্মসূচীর মধ্যে সীমাবদ্ধ।

আওয়ামী লীগের রাজনীতির মানচিত্রে এখন ত্যাগী ও বঞ্চিতরা উপেক্ষিত। অনুপ্রবেশ ও হাইব্রিডরাই দলে। আধিপত্য বিসতার করে পদ-পদবীতে বহাল তবিয়তে। অন্য এক শ্রেণি ক্ষমতার হালূয়া-রুটি ভাগাভাগিত ব্যস্ত। দলের শীর্ষ নেতারা তাদের পছন্দের লোজনজকে নিয়েই কোন্দল-গ্রুপিং ও ড্রইংরুম রাজনীতিতে ব্যস্ত।

রাজপথ ছেড়ে নগর আওয়ামী লীগ এখন নদী বাঁচাতে সাম্প্রতিক সময়ে সাম্পান র‌্যালী করেছে। রাজনীতিবিদরা এখন রাজপথে নেই। রাজনীতি ছেড়ে সামাজিকতার আন্দোলন হিসেবে নদীতে করছে সাম্পান র‌্যালী। অথচ জলের থেকে স্থলে হাজার হাজার সমস্যা। সেসব সমস্যা সমাধানে তাদের কোন ভূমিকা নেই। কলকারখানা, অফিস, আদালত থেকে মানুষ ছাঁটাই হচ্ছে, বাড়ছে বেকারের সংখ্যা। গ্রামের অভাবী মানুষ শহরে ভিড় করছে। আর ক্ষমতাসীন দলের নেতারা কোটি টাকা দামের বিলাস বহুল গাড়ী হাকিয়ে রাজপথ দাপিয়ে বেড়ান। অভাবের তাড়নায় মধ্যবিত্ত আর নিম্নবিত্ত কিভাবে দিন কাটাচ্ছেন তারা কি সেই খবর রাখেন?

দ্রব্যমূল্যের চড়াদামের কারনে মানুষের জীবন যেখানে ওষ্ঠাগত সেখানে দ্রব্যমূল্য লাগাম না ধরে নদীতে সাম্পান র‌্যালী করায় সাধারণ মানুষের কাছে প্রশ্ন দেখা দিয়েছে যে, নদ-নদীর দখল, দুষণ প্রতিরোধে ও জনসাধারনের সচেতনতা সৃষ্টির জন্য সরকারের বিভিন্ন বিভাগ রয়েছে। সেসব বিভাগ এসব তদারকি করে।

জনগণের ট্যাক্সের টাকায় এসব সরকারী কর্মকর্তা/কর্মচারীর বেতন হয়। এটা তাদেরই দায়বদ্ধতা। রাজনীতিবিদদের এটা কাজ নয়। রাজনীতির মানচিত্রে রাজনীতিবিদদের ধারাপাত পড়েই রাজনীতিতে আসা উচিৎ। মানুষকে বোকা বানানোর দিন এই ডিজিটাল যুগে আর নেই। জনগণের কাছে না গিয়ে কোন শো’ডাউন রাজনীতির সুফল বয়ে আনে না। এটা রাজনীতির জন্য অশনি সংকেত।

অন্যদিকে বিএনপি আছে ড্রইংরুম রাজনীতি, প্রেসরিলিজ রাজনীতিতে। দলীয় কর্মসূচী ঠিকঠাক পালন করতে পারেনা। একদিকে পুলিশের তাড়া ও মামলায় এরা পর্যদস্তু। কেউ কারাগারে, অনেকে আবার ফেরারী। নগর বিএনপির রাজনীতি তাদের কার্যালয় পর্যন্ত। মামলা-হামলা ও পুলিশের তাড়ায় এখন কেউ কেউ ঘরবন্দী।

আবার করোনার অজুহাতে অনেকে বাসায় ও বাড়ীতে বসেই মোবাইলে খবরা খবর নিয়ে রাজনীতি চর্চা করছেন। আওয়ামী লীগ যেভাবে রাজনীতি ছেড়ে সামাজিক আন্দোলনে সেভাবে বিএনপি রাজনীতিতে কারোনার আক্রান্ত হওয়ার মতো। তবে দলীয় নেতাকর্মীদের ক্ষোভ ও হামলার বহিঃপ্রকাশ ঘটিয়ে ডিম নিক্ষেপের ঘটনা এখন রাজনীতিবিদ জানান দেয় যে, রাজনীতিতে শেষ বলে কোন কথা নেই। আওয়ামী লীগের সাম্পান র‌্যালী ও বিএনপির ডিম থেরাপী এখন জনগণের কাছে আলোচিত হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.