জাকেরিয়া চৌধুরী ছিলেন সমাজ মঙ্গলের বার্তাবাহকঃ নওফেল

0

সিটি নিউউঃ শিক্ষা উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেছেন, চট্টগ্রামের প্রগতিশীল ও আওয়ামী ঘরানার বাতি শিখা প্রয়াত নেতাদের জীবনাচরণ না জানলে নতুন প্রজন্ম পরিশুদ্ধ হবে না। আজ যাঁকে আমরা স্মরণ করছি তিনি শুধু একজন রাজনীতিকই নন সমাজ মঙ্গলের বার্তা বাহক। অথচ আজ সমাজ দূষিত, মানবিকতা ভূলণ্ঠিত, এর দায় রাজনীতিকদেরই নিতে হবে।

তিনি আরো বলেন, সমাজ মঙ্গলে প্রযুক্তি ও উন্নয়নের চতুর্থ বিপ্লব চলমান, পাশাপাশি করোনার প্রাদুর্ভাব থেকে সামান্য পরিত্রাণ পেলেও দ্বিতীয় তরঙ্গ আসার শংকা রয়েছে। এ থেকে মুক্তির একমাত্র উপায় কোভিড-১৯ এর থাবা থেকে পূর্ব প্রতিরোধ হিসেবে আগাম সতর্ক থাকাও এক ধাপ এগিয়ে চলা।
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী, উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি, শিক্ষানুরাগী ও সমাজসেবক মরহুম আলহাজ্ব ডা. এ.এম.এম জাকেরিয়া চৌধুরীর ৭ম মৃত্যুবার্ষিকীতে

শনিবার বিকেলে আন্দরকিল্লাস্থ চট্টগ্রাম সিটি কর্পোরেশন কে.বি.আবদুচ সাত্তার মিলনায়তনে অনুষ্ঠিত স্মরণ সভায় ব্যারিস্টার নওফেল প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ডা. এ.এম.এম জাকেরিয়া চৌধুরীর স্মরণসভা পরিষদ এই সভার আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন স্মরণ সভা পরিষদের চেয়ারম্যান ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান।

বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক ও নগর আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ্ব মোহাম্মদ খোরশেদ আলম সুজন ও আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে নৌকা প্রতীকের মেয়র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এম. রেজাউল করিম চৌধুরী।

এছাড়া মরহুম জাকেরিয়া চৌধুরীর শ্রদ্ধা নিবেদন ও স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন- বিজয় মেলা পরিষদের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মোহাম্দ ইউনুছ, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ মফিজুর রহমান, উত্তর জেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যাপক মঈনুদ্দিন সাধারণ সম্পাদক আতাউর রহমান, মহানগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, দপ্তর সম্পাদক হাসান মাহমুদ চৌধুরী সমশের, প্রবীন সাংবাদিক এম. নাসিরুল হক, ডা. সরফরাজ খান চৌধুরী বাবুল, অধ্যাপক জামাল উদ্দিন, মুজিবুল হক সিদ্দিকী বাচ্চু, মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইদ্রিস, হাজী শাহাবুদ্দিন, কোতোয়ালী থানা আওয়ামী লীগ সভাপতি মোঃ ফিরোজ, জামালখান ওয়ার্ডের সাবেক কাউন্সিরল এড. এম.এ নাসের, সাপ্তাহিক স্লোগান সম্পাদক মোহাম্মদ জহির, জামাল খান ওয়ার্ড আওয়ামী লীগের সভঅপতি আবুল হাসেম বাবুল, মহানগর যুবলীগের আহবায়ক মাহিউদ্দিন বাচ্চু প্রমুখ।

ব্যরিস্টার নওফেল আরো বলেন, রাউজান বিপ্লবীদের পবিত্র জন্মভূমি। এখানে সুর্যসেন জন্মগ্রহন করেছেন। এছাড়াও কুখ্যাত ফজলুল কাদের চৌধুরীও জন্মগ্রহণ করেছেন। ফকা চৌধুরী ও তার পুত্র সাকা চৌধুরী এই বিপ্লব তীর্থ রাউজানকে সন্ত্রাসিদের জনপদে পরিণত করেছিলেন। এর অনেক আগে থেকেই মরহুম জাকেরিয়া চৌধুরীর নেতৃত্বে রাউজানকে ঘিরে একটি গণতান্ত্রিক অসম্প্রদায়িক বলয় তৈরী হয়েছিলো। সেই পথে অনেকেই হেটেছেন। তাদের মধ্যে একজন সাথে ছিলেন মরহুম এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী। আমার পিতা মহিউদ্দিন চৌধুরী সবাইকে সাথে নিয়ে এই চট্টগ্রাম নগরীকে সাজিয়ে ছিলেন। তবে তিনি একা নয়, একা মানে বোকা। এ কারণে বলি সকলেল সম্মিলিত সহযোগে এই নগরীর হৃত গৌরব ফিরিয়ে আনতে হবে।

তিনি বলেন, আমরা যারা এমপি আছি তাদের প্রত্যক্ষ প্রনোদনায় চট্টগ্রামকে সমৃদ্ধ নগরী হিসেবে গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহ আন্তরিকতার সাথে একাত্তব হতে হবে।

তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উন্নয়নের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন যে আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তার সফলতায় আমাদের সকলকে আগামী মেয়র নির্বাচনে বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিমকে বিজয়ী করতে হবে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেন, আমাদেরকে জাতীয় বীরদের সম্মান জানাতে হবে, তা নাহলে কোন বীর জন্মগ্রহণ করবেন না। আমরা যদি আমাদের সন্তানদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে পারি। তারা একদিন জাতীয় বীরে উদ্ভাসিত হবে। মাদক, সন্ত্রাস, ধর্ষনসহ নৈরাজ্যের বিরুদ্ধে আজ যে সামাজিক আন্দোলন চলছে। তার সফলতা নির্বর করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দলীয় নেতাকর্মীদের রাজপথে থেকে জনগনের সাথে একাত্ব হওয়ার মাধ্যমে।

আসন্ন চসিক নির্বাচনে নৌকা প্রতিকের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এম. রেজাউল করিম চৌধুরী বলেন, ডা. এম জাকারিয়া চৌধুরী মতো রাজনৈতিক ব্যক্তিত্ব এখন প্রয়োজন। রাজনৈতিক হতে হলে জনগণের অধিকার আদায়ে জীবন উৎসর্গ করতে হবে। তিনি জাকেরিয়া চৌধুরীর জীবনাচরণ অনুসরনের আহবান জানান।

মরহুম জাকেরিয়া চৌধুরীর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে পরিবারের পক্ষ থেকে সকালে খতমে কোরআন, কবর জিয়ারত ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা নিবেদন এবং বাদে এশা দোস্ত কলোনী জামে মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.