চিকিৎসাখাতে অনিয়মঃ দেখার কেউ নেই

0

দিলীপ তালুকদার, সিটি নিউজঃ দেশের মানুষের চিকিৎসা প্রাপ্তি মৌলিক অধিকারের একটি। যে কোন দেশে বা যে কোন জাতির উন্নতি অগ্রগতি নির্ভর করে সুস্বাস্থ্যের উপর। দেশে করোনা মহামারীর সময় চিকিৎসা খাতের অনিয়ম ও অক্ষমতাসহ বহু নজির দেশের প্রচার মাধ্যমে আছে।

সরকারী, বেসরকারী হাসপাতাল, ডাক্তার, নার্সদের নানা অনিয়ম পর্যাপ্ত চিকিৎসা সামগ্রী ও টেস্টের আনুসাঙ্গিক সীমাবদ্ধতা রয়েছে। সরকার ও জনগণ যখন করোনার ভয়ে আতঙ্কিত তখন আমাদের ডাক্তারদের আচরণ ও স্বাস্থ্যকর্মীদের অবহেলা, অনিয়ম, দুর্নীতি ভয়াবহ রুপ লাভ করেছিল। সাধারন মানুষ নানারকম ভোগান্তিতে দিনযাপন করতেও দেখা যাচ্ছে। ডাক্তাররা তাদের ইচ্ছামত ফি নির্ধারন করে আদায় করছেন।

এমনকি বিভিন্ন ল্যাবে ফি নিচ্ছে তাদের ইচ্ছায়। দেশের প্রায় ১২ হাজার হাসপাতাল ক্লিনিক স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন এবং যথাযথ সুযোগ সুবিধা ছাড়াই চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। এমন কর্মকান্ড দেশের গনস্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ।

দেশে ৯ হাজার ২৪টি হাসপাতাল ক্লিনিকের মধ্যে কোন কোনটি লাইসেন্সের জন্য আবেদন করে চিকিৎসা সেবা দেয়া শুরু করলেও এখনও অনুমোদন পায়নি। তাছাড়া ২ হাজার ৯১৬টি হাসপাতাল, ক্লিনিক লাইসেন্সের জন্য কোন আবেদনই করেনি।

সাম্প্রতিক সময়ে ঢাকার একটি মানসিক হাসপাতালে একজন এএসপিকে পিটিয়ে হত্যা করার পর দেখা যায়, সেই হাসপাতালের কোন অনুমোদন নেই। ব্যাঙের ছাতার মত গজিয়ে ওঠা এসব ক্লিনিক ও ল্যাব মানুষের উপকারে কতটুকু আসছে এটা দেখার দায়িত্ব সরকারের।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.