ধূলো-বালি মুক্ত পরিবেশ রক্ষায় পানি ছিটাচ্ছে চসিক

0

সিটি নিউজঃ নগরীকে ধূলোমুক্ত করতে রাস্তায় পানি ছিটাচ্ছে চসিক। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন শীতকালে ধূলোবালিতে এ্যাজমা ও শ্বাসকষ্ট জনিত রোগ বিস্তার রোধে নগরীর রাস্তা-ঘাটে পানি ছিটানোর জন্য সরকারি, আধা সরকারি ও স্বায়ত্বশাসিত সংস্থা ও কর্তৃপক্ষকে উদ্যোগী হবার আহ্বান জানিয়েছেন।

আজ সোমবার সকালে মেরিনার্স রোডের ফিরিঙ্গি বাজার থেকে নতুন ব্রীজ পর্যন্ত ধূলোবালি মুক্ত করণে চসিকের পানি ছিটানো কার্যক্রম চালানো হয়।। চট্টগ্রাম নগরীতে বিভিন্ন সড়ক ও লোকালয়ে ওয়াসা, পিডিবি ও সিডিএসহ বিভিন্ন সেবা সংস্থার প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। এ জন্য খোঁড়া-খুঁড়ি, সড়ক কর্তন ও ভাঙ্গাচোরা হচ্ছে। ধুলোবালি ওড়া-উড়ির মাত্রা বেড়েছে। এতে দিনের বেলার পরিবেশ ধোয়াশাঁ হয়ে উঠছে, তাই বায়ুদুষণ জনিত সমস্যায় নাগরিক অস্বস্থির কারণ হয়ে দাঁড়িয়েছে। এর বিরূপ প্রতিক্রিয়ায় শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগ-বালাই বৃদ্ধির আশংকা রয়েছে। তাই বিষয়টি মাথায় রেখে প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষকে প্রকল্পের চালিয়ে যাওয়ার পাশাপাশি এর প্রভাবে যাতে ধূলাবালি না ছড়ায় সেজন্য যেখানে প্রকল্পের কাজ চলছে সেখানে পানি ছিটানো কার্যক্রম একটি আবশ্যিক শর্ত হিসেবে মানতে হবে।

প্রশাসকের নির্দেশক্রমে সেবা সংস্থাগুলোর প্রধান ও শাখা কার্যালয়ের সামনে এবং দোকান-পাট ও ব্যবসা প্রতিষ্ঠানের সামনে পানি ছিটাতে হবে। পরিবেশ সচেতনতা সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে।

নগরবাসীকে শ্বাস-প্রশ্বাস জনিত কষ্ট লাঘবে বাইরে চলা-ফেরায় মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। শীতকালে ধূলোবালি মুক্ত পরিবেশ রক্ষায় চসিকের চলমান পানি ছিটানো কার্যক্রমের অংশ হিসেবে চসিক প্রশাসকের নির্দেশে গতকাল রবিবার কদমতলী থেকে আগ্রাবাদ বাদামতলী মোড় পর্যন্ত পানি ছিটানো হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.