চট্টগ্রামের উন্নয়ন যেন বাধাগ্রস্ত না হয়ঃ তাজুল ইসলাম

0

সিটি নিউজঃ স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, চট্টগ্রামের উন্নয়ন ও অপার সম্ভাবনাকে কাজে লাগাতে হলে চট্টগ্রাম ওয়াসা, চট্টগ্রাম সিটি করপোরেশন, সিডিএ সকলের উন্নয়ন কাজে সম্পৃক্ততা থাকতে হবে।

শিল্পোন্নয়নের জন্য প্রযুক্তিগতভাবে শ্রমিকের দক্ষতার উন্নয়ন করার উপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, সমন্বয়ের অভাবে চট্টগ্রামের উন্নয়ন যেন বাধাগ্রস্ত না হয় সেদিকে লক্ষ্য রাখতে।

আজ শনিবার (২৮ নভেম্বর) চট্টগ্রাম চেম্বার আয়োজিত নগরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রামের উন্নয়ন, শিল্পায়ন ও ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উন্নয়নের সুফল যেন দেশবাসী পায় সে বিষয় লক্ষ্য রেখে উন্নয়ন করতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, চট্টগ্রামের উন্নয়ন মানে সারাদেশের উন্নয়ন। বাংলাদেশের অর্থনীতিকে বেগবান করার জন্য চট্টগ্রামের উন্নয়নের জন্য নজর দিতে হবে।

চট্টগ্রাম চেম্বার সভাপতি মো. মাহাবুবুল আলমের সভাপত্বিত্বে এসময় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হেলালুদ্দিন, বেজা’র চেয়ারম্যান পবন চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, চট্টগ্রাম সিটি করপোরেশন এর প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন, জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, রাউজান উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম এহছানুল হায়দর চৌধুরী বাবুল, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, চট্টগ্রাম ওয়াসার চেয়ারম্যান মো. ফয়জুল্লাহ, সিডিএ চেয়ারম্যান মোহাম্মদ জহিরুল আলম দোভাষ উপস্থিত ছিলেন।

সড়ক যোগাযোগের তুলনায় নৌ-পথে পণ্য পরিবহন করলে ব্যবসায়ীদের অর্থনৈতিক সুবিধা বেশি হয়। সড়ক পথের তুলনায় নৌ-পথের খরচ এক চতুর্থাংশ হবে বলে মন্তব্য করেন জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল। এজন্য চট্টগ্রামে নৌ-বন্দর করার প্রস্তাব করেন তিনি।

সভায় বন্দরের পণ্য খালাস দ্রুত করার জন্য সহযোগিতার আহ্বান জানানো হয়। চট্টগ্রাম থেকে অন্য শহরের যোগাযোগের জন্য বিকল্প রাস্তা তৈরির প্রস্তাব করেন উপস্থিত ব্যক্তিবর্গ। চট্টগ্রামে বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়ন প্রকল্পগুলো দ্রুত শেষ করার প্রস্তাব করা হয়।

চট্টগ্রাম ‍সিটি করপোরেশন ও চট্টগ্রাম ওয়াসার কাজের সমন্বয় করার জন্য প্রস্তাব করেন চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ।

স্থানীয় সরকারের উন্নয়নের উপর নির্ভর করে দেশের উন্নয়ন বলে মন্তব্য করেন রাউজান উপজেলা চেয়ারম্যান এ কে এম এহছানুল হায়দর চৌধুরী বাবুল। তিনি বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনসহ স্থানীয় সরকারের বিভিন্ন সেক্টরে বিনিয়োগের মাধ্যমে স্থানীয় সরকারকে আরো শক্তিশালী করতে হবে।

চট্টগ্রাম শহরকে যারা ব্যবহার করছেন তাদের চট্টগ্রামের রাস্তাসহ বিভিন্ন উন্নয়ন কাজে অংশীদার হওয়া প্রয়োজন বলে উল্লেখ করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.