ওসি হিমাংশুসহ ১১ জনের বিরুদ্ধে ৫ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা

0

সিটি নিউজঃ শিক্ষানবিশ আইনজীবী সমর কৃষ্ণ চৌধুরীকে অস্ত্র ও ইয়াবা দিয়ে ‘ফেঁসে’ যাওয়া বোয়ালখালী থানার বরখাস্ত হওয়া সাবেক ওসি হিমাংশুসহ ১১ জনের বিরুদ্ধে ৫কোটি টাকা মানহানির ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছেন।

আজ সোমবার (৩০ নভেম্বর) সকালে পটিয়া যুগ্ম জেলা জজ আবদুল কাদেরের আদালতে মামলা দায়ের করেন তিনি। মামলার বিষয়টি নিশ্চিত করেন সমর বাবুর মেয়ে তমালিকা চৌধুরী ও আইনজীবী গৌতম চৌধুরী পার্থ।

মামলায় বোয়ালখালীর থানার সাবেক ওসি হিমাংশু দাস ছাড়াও অন্য বিবাদীরা হলেন, এসআই আতিকুল্লাহ, এসআই আরিফুর রহমান, পরিদর্শক (তদন্ত) মাহবুব আলম আখন্দ, এসআই আবু বকর সিদ্দিকী, এসআই রিপন চাকমা, এএস আই আলাউদ্দিন, এসআই দেলাওয়ার হোসেন, লন্ডন প্রবাসী সঞ্জয় দাশ, সঞ্জয় দাশের সহকারী সজল দাশ, বোয়ালখালী উপজেলার সরোয়াতলী ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের তৎকালীন চৌকিদার দিদারুল আলম।

আইনজীবী গৌতম চৌধুরী পার্থ বলেন, মিথ্যা মামলা দিয়ে উনাকে (সমর কৃষ্ণ) শারীরিক এবং মানসিকভাবে টর্চার করা হয়েছে। এ মিথ্যা মামলার ফলে উনার যে আর্থিক ও মানসিকভাবে ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ চেয়ে আজকে পটিয়া যুগ্ম জেলা জজ আদালতে মামলা হয়েছে। আদালত এটা গ্রহণ করে সমন ধার্য করেছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৭ মে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আদালত সংলগ্ন চট্টগ্রাম নগরের জহুর হকার্স মার্কেটের সামনে থেকে সমর চৌধুরীকে তুলে নিয়ে যায় বোয়ালখালী থানা পুলিশ। পরদিন ২৮ মে সকালে ৩১০ পিস ইয়াবা ও একটি একনলা বন্দুক হাতে ধরিয়ে দিয়ে ছবি তুলে সেই ছবি বোয়ালখালী থানা পুলিশ গণমাধ্যমে পাঠায়। এ সময় ইয়াবা ও অস্ত্র উদ্ধারের মামলা দিয়ে জেলে পাঠায় সমর কৃষ্ণ চৌধুরীকে।

পরদিন বিকালে সমর কৃষ্ণ চৌধুরীর মেয়ে তমালিকা চৌধুরী বোয়ালখালীতে এক সংবাদ সম্মেলনে পুলিশের বিরুদ্ধে তার বাবাকে মাদক ও অস্ত্র দিয়ে মামলায় ফাঁসানোর অভিযোগ করেন।

ওই সময় সমর কৃষ্ণ চৌধুরীর পরিবার দাবি করেন, বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক সঞ্জয় দাশের সাথে বিরোধের জেরে বোয়ালখালী থানা পুলিশ সমর কৃষ্ণ চৌধুরীকে চট্টগ্রাম নগর থেকে তুলে নিয়ে মাদক ও অস্ত্র দিয়ে মামলায় ফাঁসনো হয়েছে।

২০১৮ সালের ২৪জুন মাদক মামলা ও ১০ জুলাই অস্ত্র মামলায় আদালত থেকে জামিন পান সমর কৃষ্ণ চৌধুরী। ১২ জুলাই চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান তিনি। ২৮ আগস্ট জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেনের আদালত সমর কৃষ্ণ চৌধুরীকে অস্ত্র আইনে দায়ের করা মামলা থেকে খালাস দেন। তার আগে দেড় মাস কারাভোগ করেন তিনি।ি

এ ঘটনায় চট্টগ্রামের তৎকালীন এসপি নুরে আলম মিনা একজন অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বে অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করেন। তদন্তে পুলিশের অপরাধ প্রমাণ পাওয়ায় অভিযুক্তদের প্রত্যাহার করা হয়েছিল।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.