নারীর প্রতি সহিংসতা বেড়েছে ২৪ শতাংশঃ ব্র্যাক

0

সিটি নিউজ ডেস্কঃ চলতি বছরের প্রথম ১০ মাসে (জানুয়ারি থেকে অক্টোবর) দেশে নারীর প্রতি সহিংসতা বেড়েছে ২৪ শতাংশ।

মঙ্গলবার বেসরকারি সংস্থা ব্র্যাক ‘নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে ১৬ দিনব্যাপী কর্মসূচি’ উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের প্রথম ১০ মাসের মধ্যে ব্র্যাকের আইন সহায়তা ক্লিনিকগুলোতে নারীর প্রতি সহিংসতা বিষয়ক ২৫ হাজার ৬০৭ অভিযোগ আসে। এসব অভিযোগের মধ্যে ১৫ হাজার ৪৭টি ‘বিকল্প বিরোধ নিষ্পত্তির’ মাধ্যমে সমাধান করা হয়। এছাড়া ৩ হাজার ২৩৯ জনকে আইনি পরামর্শ এবং ১ হাজার ৭২৪ জনের অভিযোগ গুরুতর হওয়ায় ব্র্যাকের পক্ষ থেকে তাদের দেওয়ানি ও ফৌজদারি মামলা দায়ের করতে সহায়তা করা হয়েছে। দেশের ৫৪টি জেলায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নিজেদের অধিকার সম্পর্কে সচেতন করতে ব্র্যাকের গ্রামকেন্দ্রিক নারী সংগঠন পল্লী সমাজের সদস্যরা কাজ করছেন।

মেয়েশিশুদের ওপর বিয়ের চাপ বেড়েছেঃ

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১৯ সালের প্রথম ১০ মাসের তুলনায় ২০২০ সালের প্রথম ১০ মাসে বাল্যবিয়ে বেড়েছে ৬৮ শতাংশ। অপরদিকে, একই সময়ে গতবারের তুলনায় ৭২ শতাংশ বেশি বাল্যবিয়ে বন্ধ হয়েছে। বাল্যবিয়ে বেড়ে যাওয়ার এই হারের সঙ্গে বেড়েছে নারী নির্যাতনের হারও। তাই এই বালিকাবধূদের অধিকাংশই পরে নির্যাতনের শিকার হতে পারে বলে আশঙ্কা রয়েছে।

এছাড়া দেখা যায়, ২০১৯ সালের প্রথম ১০ মাসে প্রতিরোধকৃত বাল্যবিয়ের সংখ্যা ছিল ৩৭১। চলতি বছরে সেটা দাঁড়ায় ৬৪৬-তে। ব্র্যাক বাংলাদেশের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, ‘লিঙ্গভিত্তিক সহিংসতার বিরুদ্ধে লড়াই এবং লিঙ্গ সমতা নিশ্চিত করাকে ব্র্যাক সর্বোচ্চ অগ্রাধিকার দেয়। এই করোনা পরিস্থিতিতে লড়াইকে আরও কঠিন করে তুলেছে। লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধ এবং নারীর অধিকার নিশ্চিতে সরকার ও সমাজের সব স্তরের দৃঢ় অঙ্গীকার ও সম্মিলিত প্রচেষ্টা এখন খুবই গুরুত্বপূর্ণ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.