চট্টগ্রামে অছাত্র, বিবাহিত ও প্রবাসীদের নিয়ে নগর ছাত্রদল

0

জুবায়ের সিদ্দিকী, সিটি নিউজঃ সাত বছর পর নগর ছাত্রদলের কমিটি ঘোষনা করা হয়েছে। ২৭২ সদস্যের এ কমিটিতে অছাত্র, বিবাহিত ও প্রবাসীর সংখ্যা বেশি। এ ছাড়া একজনকে দেওয়া হয়েছে দুটি পদ। কমিটিতে ১৮০ জন অছাত্র ও ৮০ জন বিবাহিত এবং ১২ জন প্রবাসী রয়েছেন। দক্ষিণ জেলা যুবদলের এক নেতাকে নগর ছাত্রদলের সহ-সভাপতি করা হয়েছে। তার নাম সঞ্জয় মল্লিক। তিনি দক্ষিণ জেলা যুবদলের যুগ্ন সম্পাদক। এ ছাড়া চিকিৎসক, সরকারী-বেসরকারী চাকরীজীবি, ঠিকাদার, ওষুধ ও কাপড়ের ব্যবসায়ী, ওষুধ কোম্পানীর এমআর, পেশাদার সন্ত্রাসীও নতুন কমিটিতে অন্তর্ভুক্ত হয়েছেন।

বিশাল এ কমিটিতে ৪৯ জন সহ-সভাপতি, ৮০ জন যুগ্ন সম্পাদক, ৪৮ জন সহ-সাধারন সম্পাদক ও ২৮ জন সহ-সাংগঠনিক সম্পাদক পদ পেয়েছেন। অভিযোগ রয়েছে, পদ পদবি নিয়ে বানিজ্য করার কারনে পদ নিয়ে এ সমস্যা সৃষ্টি হয়েছে। ফলে পদ বঞ্চিত একটি গ্রুপ দলীয় কার্যালয়ে আগুন দিয়ে ক্ষোভের বহি:প্রকাশ ঘটিয়েছে। গত ৩০ নভেম্বর নগর ছাত্রদলের পুর্নাঙ্গ কমিটি ঘোষনা করা হয়।

প্রসঙ্গত ২০১৩ সালের ১১ জুলাই নগর ছাত্রদলের আংশিক কমিটি ঘোষনা করা হয়। ১১ সদস্যের কমিটিতে গাজি সিরাজকে উল্লাহকে সভাপতি ও বেলায়েত হোসেন বুলুকে সাধারন সম্পাদক করা হয়। দুর্ঘটনায় মারা যান যুগ্ন সম্পাদক জালাল উদ্দিন সোহেল। এর মধ্যে গাজি সিরাজ উল্লাহ নগর বিএনপির যুগ্ন সম্পাদক এবং বেলায়েত হোসেন বুলু নগর স্বেচ্ছাসেবক দলের সাধারন সম্পাদক হন। বর্তমানে তাদের দিয়েই নগর ছাত্রদলের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ ছাড়া অবশিষ্ট ৮ জনকে স্¦-স্ব পদে বহাল রাখা হয়।

ছাত্রদলের কয়েকজন নেতার সাথে কথা বলে জানা গেছে, কমিটিতে ১২ জন প্রবাসী আছেন। নতুন কমিটির যুগ্ন সম্পাদক মোহাম্মদ হাসান ও মোহাম্মদ হোসেন সিআরবিতে চাকরি করেন। তারা সম্পর্কে সহোদর। প্রচার সম্পাদক কামরুল হাসান আকাশ ঠিকাদারী ব্যবসায় জড়িত। ঘোষিত কমিটিতে ৮০ জন রয়েছে বিবাহিত। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, সহ-সভাপতি আলিফ উদ্দিন রুবেল, ইফতেখার আহমেদ নিবুন, নওশাদ আল জামসেদুর রহমান, নজরুল ইসলাম, ইমতিয়াজ উদ্দিন, সালাউদ্দিন আলী, আবু বক্কর শিকদার, এয়াকুব আলী সিফাত, তানভীর আলম রুবেল, এন মোহাম্মদ রিমন, হেলাল উদ্দিন অনিক, বেলাল হোসেন, জসিম উদ্দিন হিমেল, শফিউল আলম, রাশেদুল ইসলাম, কামরুল হাসান তালুকদার, মোস্তাফিজুর রহমান মানিক, রিদুয়ানুল হক রিদু, যুগ্ন সম্পাদক ইমতিয়াজ নিশান, শুকান্ত তালুকদার, ওমর কাইয়ুম, মাসুদুর রহমান মোহন, আরিফুল ইসলাম, মেজবাহ ইসলাম নোমান, শফিকুর রহমান শাহিন প্রমুখ।

এ ছাড়া রয়েছে, ১৮০ জন অছাত্র। এদের মধ্যে চিকিৎসক, সরকারী-বেসরকারী চাকরীজীবি, ঠিকাদার, ওষুধ ও কাপড়ের ব্যবসায়ী আছেন। কমিটিতে এসএসসি পাশ করেননি এমন রয়েছেন ৭ জন। পদবঞ্চিত বেশ কয়েকজন নেতা বলেন, ’ বিতর্কিত এ কমিটি বাতিল করে নিয়মিত ছাত্র ও রাজপথের ত্যাগী, নির্যাতিত ও যোগ্য নেতাকর্মীদের দিয়ে কমিটি করতে হবে। এ জন্য আমাদের সংগ্রাম চলবে’।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.