খোন্দকার মোজাম্মেল হকঃ পরম শ্রদ্ধায় স্মৃতিতে অম্লান

0

জুবায়ের সিদ্দিকীঃ গেদুচাচা, এই দেশের মাঠে-ঘাটে, পথে-প্রান্তরে নিরন্তর জীবন সংগ্রামে কোটি কোটি রৌদ্রে পোড়া তামাটে মানুষেরই একজন। আবহমান কালের বাংলায় বার বার এসেছে মুগল, তুর্কি, পাঠান, বর্গী। শিবাজী আর ভাস্কর পন্ডিত। এসেছে পাঞ্জাবী, সিন্ধি, আফগানী, মাড়ওয়ারী।

সকলের টার্গেট ছিলো সুজলা, সুফলা, শষ্য- শ্যামলা এই রূপসী বাংলা। একে একে তাদের দলকে তাড়িয়ে বাঙালি আজ কায়েম করেছে স্বরাজ। রক্ত দিয়ে কিনেছে ৫৫ হাজার বর্গমাইলের মানচিত্র। কিন্তু, বিদায় হয়নি অনিয়ম, দুর্নীতি, ঠকবাজ ও শোষণ। চিরদিন মুখ খুলতে দেয়া হয়নি। এদেশের গণমানুষকে।

আজো তারা আছে বোবা হয়ে। তাদেরই মুখের ও অন্তরের ভাষাকে কাগজের পাতায় তুলে আনতেন খোন্দকার মোজাম্মেল হক তার গেদুচাচার কলামে। এই গেদুচাচার কলামে উঠে আসত সমকালীন রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি ও সভ্যতার স্থীর চিত্র।

হাজারো দেওয়াল টপকে গণমানুষের ফরিয়াদ জানাতেন গেদুচাচার কলামে। সব সময় ক্ষমতাসীনরা জনগণকে ব্যবহার করেছে। তাদের ছাইচাপা ক্ষোভের প্রকাশ গেদুচাচার কলামে উঠে এসেছে বার বার। না কোন হামলা, মামলা, তাকে নীতি ও আদর্শ থেকে সরাতে পারেনি। বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট সাংবাদিক, গেদুচাচা কলামিষ্ট খোন্দকার মোজাম্মেল হক পরম শ্রদ্ধায় স্মৃতিতে থাকবেন অম্লান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.