সিএমপির নতুন সেবা ‘বন্ধন’ তথ্য যাবে বাদীর মোবাইলে

0

সিটি নিউজঃ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) প্রত্যেক থানায় চালু করতে যাচ্ছে এসএমএস ভিত্তিক তথ্য সেবা ‘বন্ধন’। পহেলা জানুয়ারী থেকে বিনামূল্যে এ সেবা কার্যক্রম পরিচালিত হবে বলে জানালেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। এখন থেকে মামলা সংক্রান্ত যে কোন তথ্যের জন্য বাদীকে থানায় আসতে হবেনা। এসএমসের মাধ্যমে সবকিছু জানিয়ে দেয়া হবে যোগ করেন তিনি।

আজ বুধবার (৩০ ডিসেম্বর) দুপুরে নগরীর দামপাড়া পুলিশ লাইনে সংবাদ সম্মেলন করে এসব বিস্তারিত জানিয়েছেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

এখন থেকে সেবা প্রত্যাশীদের অভিযোগের ভিত্তিতে থানায় মামলা বা জিডি রেকর্ড হওয়ার সাথে সাথেই সয়ংক্রিয়ভাবে ‘সিএমপি বন্ধন’ আইডি থেকে সংশ্লিষ্ট আইনের ধারাসহ মামলা বা জিডি নম্বর, তদন্তকারী অফিসারের নাম, তদন্তকারী অফিসারের নাম ও যোগাযোগের নম্বর বাদীর সেলফোনে, একই সাথে বাদীর নম্বর ও যোগাযোগের নম্বরসহ প্রয়োজনীয় তথ্য তদন্তকারী কর্মকর্তার সেল ফোনে সয়ংক্রিয়ভাবে চলে যাবে বলে জানিয়েছেন সিএমপি কমিশনার।

সংবাদ সম্মেলনে সিএমপি কমিশনার জানান, কোনো কারণে তদন্তকারী কর্মকর্তা পরিবর্তন হলে সেক্ষেত্রে একইভাবে বাদী ও নতুন তদন্তকারী কর্মকর্তার সেল ফোনে সয়ংক্রিয়ভাবে এসএমএস চলে যাবে। মামলার তদন্ত শেষে গৃহীত ব্যবস্থার বিবরণ চার্জশীট, ফাইনাল রিপোর্ট নম্বর, তারিখ এবং ধারা সম্পর্কে এসএমএসের মাধ্যমে বাদীকে জানানো হবে।

সিএমপি কমিশনার বলেন, এ সেবার ফলে বাদীর আইনগত অধিকার প্রতিষ্ঠিত হবে। পাশাপাশি বাদী যেমন তথ্য সেবা পাবেন, তদন্তকারী কর্মকর্তাও তার করণীয় সম্পর্কে জানতে পারবেন।

এ অ্যাপস এর মাধ্যমে কম্পিউটার সার্ভারে নিজস্বভাবে তৈরী সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে মোবাইল এসএমএস প্রদান করে এই তথ্য সেবা দেয়া হবে। সার্ভার সফটওয়্যারটি এমনভাবে তৈরী করা হয়েছে এতে প্রয়োজনীয় ডাটা সমূহ এন্ট্রি করার সাথে সাথে বাদী ও তদন্তকারী কর্মকর্তার সেলফোনে, জোনাল এসি অফিস এবং উর্ধতন কর্মকর্তার কার্যালয়ে রক্ষিত মনিটরিং সার্ভারে চলে যাবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.