সংস্কৃতিকর্মীদের প্রতি রাষ্ট্রের পৃষ্টপোষকতা বাড়লে সমাজে আলোকিত মানুষ বাড়বে

উচ্চারকের ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত

0

সি টি নিউজ ডেস্ক : দেশের অন্যতম আবৃত্তি ও মননচর্চার সংগঠন উচ্চারক আবৃত্তি কুঞ্জের ১৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে বক্তারা বলেছেন, আবৃত্তিশিল্পী ও সংগঠনগুলো কেবলমাত্র শিল্পের চর্চা করে না, তারা সামাজিক ও রাজনৈতিক দায়বদ্ধতা কাঁধে নিয়ে সমাজ ও রাষ্ট্রের কূপম-ুকতা দূরিভুত করার কাজও করে। তাই তাদের প্রতি রাষ্ট্রেরও দায়িত্ব থাকতে হবে। শিল্পী ও সংস্কৃতিকর্মীদের প্রতি রাষ্ট্রের পৃষ্টপোষকতা বাড়লে সমাজে আলোকিত মানুষ বাড়বে।

গত রবিবার সন্ধ্যায় নগরীর মৌলানা মোহাম্মদ আলী রোডের লেটেন্ট স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে ‘উনিশে উচ্চারক’ শীর্ষক এই প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত হয়। উচ্চারকের সভাপতি ও সাংবাদিক ফারুক তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠানে উচ্চারককে ফুলেল শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী সুজিত রায়, সাংবাদিক নেতা ও চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কবি হোসাইন কবির, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক নাট্যজন সাইফুল আলম বাবু, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগি অধ্যাপক ও সংগঠক মাছুম আহমেদ, কবি আশীষ সেন, সঙ্গীতশিল্পী সাইফুদ্দিন মাহমুদ খান ও আলাউদ্দিন তাহের, উচ্চারকের শুভানুধ্যায়ী পরিষদ সদস্য মিজানুর রহমান, সজল চৌধুরী, খনরঞ্জন রায়, চবি শিক্ষক সুবীর মহাজন, সাইদুল ইসলাম, স্কুল শিক্ষক নন্দিতা মাহমুদ কাকলি, আবৃত্তিশিল্পী ও সংগঠক প্রণব চৌধুরী, মো. মুজাহিদুল ইসলাম, সুপ্রিয়া চৌধুরী, বর্ষা চৌধুরী, অনন্যা দাশ, উচ্চারকের সহ-সভাপতি এ এস এম এরফান, সাধারণ সম্পাদক মৌসুমী চক্রবর্তী, নির্বাহী সদস্য চারুশিল্পী সাজ্জাদ তপু, সাংগঠনিক সম্পাদক শাহ হোসাইন, অর্থ সম্পাদক শামীমা ইয়াসমিন, সদস্য জামশেদ হোসাইন, মন্দিরা বিশ্বাস, পুণম দত্ত, দিপা দাশ মিতু, ফারহীন মাহমুদ খান, রোখসানা আফরিন, পুস্পিতা দাশ, সাঈদ ফারহানা, মো. হামিদ উদ্দিন, নাজিফা তাজনুর, তমা হায়দার প্রমুখ।

বক্তারা বলেন, উচ্চারকের মতো আবৃত্তি সংগঠনগুলো আছে বলেই দেশের সাম্প্রদায়িক শক্তি ও উগ্র মৌলবাদীরা ভীতসন্ত্রস্থ থাকে। সমাজ ও রাষ্ট্রের প্রগতির চাকাকে সচল রাখতে তাদের ভূমিকা অগ্রগণ্য। ঘুনে ধরা সমাজকে কিছুটা হলেও আলোর পথ দেখাচ্ছে আবৃত্তি ও সাংস্কৃতিক সংগঠনগুলো।

অনুষ্ঠানের এক পর্যায়ে জন্মদিনের কেক কাটেন আমন্ত্রিত অতিথিবৃন্দ ও উচ্চারকের সদস্যরা। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সাইফুদ্দিন মাহমুদ খান ও আলাউদ্দিন তাহের।

প্রসঙ্গত, ২০০৩ সালের ৩ জানুয়ারি চট্টগ্রাম নগরীতে উচ্চারকের যাত্রারম্ভ হয়। সেই থেকে অব্যাহতভাবে নানামাত্রিক কাজের মধ্যদিয়ে সংগঠনটি এগিয়ে যাচ্ছে।

সি টি নিউজ/ জিএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.