নিরাপদ অভিবাসন ও বিদেশফেরতদের পুনরেকত্রীকরণ” কর্মশালা বাস্তবায়িত

পটিয়া উপজেলায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামে

0

সিটি নিউজ ডেস্ক: পটিয়া উপজেলায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের উদ্যোগে ও রয়েল ড্যানিশ অ্যাম্বাসির অর্থায়নে “নিরাপদ অভিবাসন ও বিদেশফেরতদের পুনরেকত্রীকরণ” শীর্ষক উপজেলা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) উপজেলা পরিষদ মিলনায়তনে এই কর্মশালায় “সোশিও ইকোনমিক রিইন্টিগ্রেশন অব রিটার্নি মাইগ্রেন্ট ওয়ার্কারস অব বাংলাদেশ” প্রকল্পের মাধ্যমে স্থানীয় পর্যায় থেকে শুরু করে জাতীয় পর্যায় পর্যন্ত বিদেশফেরত অভিবাসীদের আত্মনির্ভশরীল গড়ে তোলার পাশাপাশি সামগ্রিক সহায়তা প্রদানের মাধ্যমে পরিবার, সমাজ ও দেশের মূলস্লো ধারার সাথে পুনরেকত্রীকরণের লক্ষ্যে ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের কার্যক্রম সম্পর্কে আলোচনা অনুষ্ঠিত হয়।

কর্মশালার প্রধান অতিথির বক্তব্য পটিয়া উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোতাহেরুল ইসলাম চৌধুরী বলেন, নিয়ম মেনে, সরকারি নির্দেশনা মোতাবেক বিদেশ যারার আহবান জানিয়ে তিনি বলেন,নিয়ম না মেনে দালালের খপ্পরে পড়ে অনেকেই বিদেশ গিয়ে হয়রানির শিকার হচ্ছেন যা কাম্য নয় এবং এক্ষেত্রে আমরা নিরুৎসাহিত করি।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক পার্টনারশীপ স্ট্রেনদেনিং ইউনিট (চঝট) চট্টগ্রামের ডিভিশনাল ম্যানেজার নজরুল ইসলাম মজুমদার বলেন, অভিবাসন খাতে কোভিড-১৯ মহামারির প্রভাব ও ভবিষ্যৎ, দেশের রিজার্ভে রেমিটেন্সের গুরুত্বের প্রতি আলোকপাত করেন।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক মো. জহিরুল আলম মজুমদার বলেন, অভিবাসীদের সরকারি সেবার পাশাপাশি ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের কার্যক্রমসমূহ তুলে ধরেন এবং প্রবাসীদের দোরগোড়ায় তথ্য পৌঁছে দেবার জন্য ব্র্যাকসহ সংল্লিষ্ট সকলের প্রতি আহবান জানান। তিনি

কর্মশালায় সভাপতি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পটিয়া উপজেলার সহকারী কমিশনার ভূমি মোহাম্মদ ইনামুল হাছান,  সভাপতির বক্তব্যে বিশ্বব্যাপী কোভিড মহামারীর পরেও বাংলাদেশের অভিবাসীদের পাঠানো রেকর্ড পরিমাণ রেমিটেন্স বিষয়ে আলোকপাত করেন।  ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের কর্মকান্ডের প্রশংসা করেন, ভবিষ্যতে সহযোগিতার আশ্বাস দেন এবং কর্মশালার সমাপ্তি ঘোষনা করেন।  অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন  আবু বক্কার লিটন, ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, চট্টগ্রাম।  তিনি মূলপ্রবন্ধ উপস্থাপনের মাধ্যমে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের কর্মপরিধি, পটিয়া উপজেলায় ও চট্টগ্রাম জেলায় ইন্টারভেনশন তুলে ধরেন। এরপর বিদেশফেরত অভিবাসীরা তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। কর্মশালায় উন্মুক্ত আলোচনায় অংশ নেন অভিবাসনের সাথে সম্পৃক্ত সরকারি কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধি, ব্র্যাক জেলা প্রতিনিধি (ইউঈ) , বান্দরবান, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রতিনিধিবৃন্দ, বিদেশফেরত প্রতাারিত ও ক্ষতিগ্রস্ত অভিবাসীগণ, বিদেশ গমনে আগ্রহী ব্যক্তিসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

সিটি নিউজ/জিএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.