অনুভূতির চর্চা হলে পৃথিবী আরো সুন্দর হয়ে উঠবে : তাহসান

0

সিটি নিউজ ডেস্ক: গায়ক, গীতিকার, সুরকার, কি-বোর্ড ও গিটার বাদক, শিক্ষক, অভিনেতা, মডেল এবং উপস্থাপক—এতগুলো পরিচয়ের পর তাহসান রহমান খানের নামের আগে আরো একটি বিশেষণ যুক্ত হচ্ছে। এবার লেখক হচ্ছেন তাহসান।  এ খবর হয়তো অনেকেই জানেন।

লেখক তাহসানের প্রথম বইয়ের নাম ‘অনুভূতির অভিধান’। আসছে বইমেলায় অধ্যয়ন প্রকাশনী নিয়ে আসছে বইটি।  বই প্রকাশের আগে তাহসানের বই লেখার অনুভূতির গল্প শুনেছে এনটিভি অলনাইন। গতকাল উত্তরার একটি শুটিং হাউসে ‘হাফ হানিমুন’ নাটকের শেষ দিনের শুটিংয়ের ফাঁকে তাহসান বলেন, ‘নিজের জীবনের উপলব্ধি নিয়ে বইটি লিখেছি।

আমার জীবনের ২০-২৫টি গল্প নিয়ে। জীবনে বেড়ে ওঠার সময়ে অনেক কিছু শেখা হয়। আমার মনে হয়, আমাদের সমাজের প্রেক্ষাপটে একটা জিনিসই কম শিখেছি, সেটা হচ্ছে অনুভূতি কীভাবে ধারণ করতে হয়, সেটাকে কীভাবে প্রক্ষেপণ করতে হয়, অনুভূতির চড়াই-উৎরাই কীভাবে পার করতে হয়; সেটা।’

তাহসান আরো যুক্ত করেন, ‘যে কারণে টিনেজ বয়সে কিংবা তার পরবর্তী বয়সে বিভিন্ন সময়ে ফ্রাস্ট্রেশন বা ডিপ্রেশন চলে আসে—আমার এই বইটা হচ্ছে একটা কনভার্সেশন স্টার্টার; যেন কথার শুরু হয়। আমি বলব না যে এভাবেই শুরু করতে হবে। তবে আমি আমার গল্পের মাধ্যমে বলতে চাই, এভাবে শুরুটা হতে পারে।

মানুষ এটা পড়ে যেন বোঝে, অনুভূতি নিয়ে আমাদের আরো অনেক বেশি কথা বলা উচিত। আমাদের জীবনে আমরা অনেক কিছু নিয়ে কথা বলি, কিন্তু অনুভূতি নিয়ে কথা বলি না। অনুভূতির চর্চা হলে আমাদের পৃথিবীটা আরো সুন্দর হয়ে উঠবে বলে আমি বিশ্বাস করি।’ তাহসানের এই বিশ্বাসের প্রতি বিশ্বাস রেখে জানতে চাওয়া হয়েছিল এবার থেকে নিয়মিত লিখবেন কি না। তাহসান জানিয়েছেন, সাড়া পেলে আর সময় মিললে লিখবেন।

 

সিটি নিউজ/জিএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.