পটিয়া পৌর নির্বাচনঃ পোষ্টার ব্যানারে ছেয়ে গেছে পৌর এলাকা

0

সুজিত দত্ত, পটিয়া প্রতিনিধিঃ চট্টগ্রামের পটিয়ায় পৌরসভার নির্বাচনে পাল্টে গেছে দৃশ্যপট। এরই মধ্যে পটিয়ায় পৌর শহর সহ ৯ টি ওয়ার্ড ছেয়ে গেছে ব্যানার, লিফলেট ও পোষ্টারে-পোষ্টারে। এ নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনপি ও ইসলামী ফ্রন্টের প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। হেভিওয়েট ৪ মেয়র পদ প্রার্থী উৎসব মুখর পরিবেশ ভোট চেয়ে দিন রাত এমনকি গভীর রাত পর্যন্ত পৌর এলাকায় গণসংযোগ ও উঠান বৈঠকে করচে। দলীয় প্রার্থীরা ভোটারদের মন জোগাতে বাড়ি বাড়ি গিয়ে ভোট ভিক্ষায় প্রার্থনা করছে। বিভিন্ন আশ্বাসও দিচ্ছে পৌর শহরে উন্নয়ন বিষয়ে।

পৌরসভার নির্বাচনে মেয়র পদে ৪ জন, নারী কাউন্সিলর ৯ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৩৪ জন প্রার্থী ভোটের মাঠে গনসংযোগ ও উঠান বৈঠকে তুমুল লড়াই চালিয়ে যাচ্ছেন। এ নির্বাচনে মেয়র পদে ৪ জনের মধ্যে আওয়ামী লীগের নৌকার মাঝি পটিয়া উপজেলার আওয়ামী লীগ সহ সভাপতি আইয়ুব বাবুল। ধানের শীষ পৌর বিএনপির আহবায়ক ও সাবেক পৌর মেয়র নুরুল ইসলাম। লাঙ্গল প্রতীক জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা ও সাবেক পৌর মেয়র শামসুল আলম মাষ্টার ও ইসলামী ফ্রন্টের নেতা মোমবাতির প্রতীক আলী হোসাইন প্রতিদ্বন্ধিতা করছেন।

এদিকে পৌর নির্বাচনে বিভিন্ন ওয়ার্ড ঘুরে ভোটারদের সাথে কথা বলে জানা যায়, মেযর পদে এখনো মুলত লড়াই হবে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপির ত্রিমুখী লড়াই হবে সমানে সমান। সরেজমিনে দেখা যায়, আগামী ১৪ ফেবরুয়ারী পৌর নির্বাচনকে ঘিরে সারা পৌর শহরে ব্যানার, লিফলেট ও পোষ্টারে পোষ্টারে ছেয়ে গেছে। এলাকার প্রতিটি মোড়েই পোষ্টারের মাধ্যমে প্রার্থীরা নিজেদের হাসোজ্জ্বল ছবি দিয়ে নিজ নির্বাচনী এলাকায় জনগনের কাছে ভোট ভিক্ষা করছেন।

নৌকার প্রার্থী আইয়ুব বাবুল বলেন, আমি মেয়র প্রার্থী হিসেবে প্রথম বারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি।পৌর এলাকার লোকজন স্বত্বস্ফূর্ত ও ব্যাপক সমর্থন রয়েছে। সারা পৌর এলাকার সার্বিক পরিবর্তন, ঐতিহ্য, হারানো গৌরব মর্যাদা ফিরিয়ে আনা ও উন্নয়নের ধারার আলোকে নানা পরিকল্পনা ও সমম্বয়ে উন্নয়ন লক্ষ্যে দৃঢ প্রতিজ্ঞাবদ্ধ। মাদক, ইয়াবা,ইভটিজিং, নারী নির্যাতন, সন্ত্রাস ও দুনীতিমুক্ত সমাজ গঠন করে ডিজিলাইজড তিলোত্তমা নান্দনিক শহর উপহার দেব।

লাঙ্গল প্রতীক শামসুল আলম মাষ্টার বলেন, পৌর এলাকায় আমার ব্যাপক সর্মথক রয়েছে। ভোট কেন্দ্রে ভোটারা আসতে পারলে ও সুষ্ঠু, শান্তিপূর্ণ উৎসব মূখর পরিবেশে নির্বাচন হলেই নিশ্চিত শতভাগ জয়। আমি নির্বাচিত হলে অত্যাধুনিক ডিজিলাইজড শহর উপহার দেব।

ধানের শীর্ষ প্রার্থী নুরুল ইসলাম বলেন, আমি দ্বিতীয় বারের সাবেক মেয়র তৃতীয় বারের মতো প্রতিদ্বন্দ্বিতাকারী হিসেবে পৌর বিভিন্ন এলাকায় আমার ব্যাপক সমর্থন রয়েছে। তবে সুষ্ঠু,শান্তি শৃঙ্খলা,পরিবেশে নির্বাচনের জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি। তবে বিএনপি গণমানুষের দল। বিএনপির নেতাকর্মী ও সমর্থকরা হুমকি ধামকির উর্ধ্বে থেকে জনগনের স্বতঃস্ফুর্ত সমর্থন নিয়ে ধানের শীর্ষ বিজয়ী হলে মডেল শহর উপহার দেব।

মোমবাতির প্রতীক প্রার্থী আলী হোসাইন বলেন, সুষ্ঠু, শান্তি শৃঙ্খলা পরিবেশে নির্বাচন হলে জয়ের আশাবাদী।

প্রসঙ্গত ১৯৯০ সালে পটিয়া পৌরসভা ৯ টি ওয়ার্ড নিয়ে পৌরসভার প্রতিষ্টা হয়।

পটিয়া উপজেলার নির্বাচন সহকারী রিটানিং কর্মকর্তা আরাফাত আল হোসাইনী জানান, আগামী ১৪ ফেব্রুয়ারী পটিয়া পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার প্রথম বারের মতো ইভিএমে পদ্ধতিতে ভোট হবে। পৌর নির্বাচনকে সামনে রেখে সব ধরণের প্রস্তুতি চলছে। মোট ভোটার সংখ্যা ৩৯,৭৮৭ জন এর মধ্যে পুরুষ ২০,৯২৫, নারী ১৮,৮৬২, ভোট কেন্দ্র ১৮ টি, ইভিএমের বুথ সংখ্যা ১১৬ টি। মেয়র পদপ্রার্থী ৪ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩৪ জন, নারী সংরক্ষিত পদে ৯ জন। তবে কোনো প্রার্থী আচারণ বিধি লংঘন করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। কিন্তু এ পর্যন্ত কোনো অভিযোগ পাওয়া যায়নি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.