শরণার্থী ক্যাম্প থেকে অপহৃত ৫ রোহিঙ্গা মাঝির ৩ জন উদ্ধার

0

সিটি নিউজ ডেস্ক: কক্সবাজারের টেকনাফে ২২নং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প থেকে অপহৃত রোহিঙ্গা পাঁচ নেতার (হেড মাঝি) মাঝে তিনজনকে উদ্ধার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টার দিকে পুলিশ ও সেনাবাহিনীর সহযোগিতায় উখিয়াস্থ ক্যাম্প-১৪, হাকিম পাড়া ব্লক এ-৪ থেকে এ তিনজনকে উদ্ধার করে পালংখালী আর্মি ক্যাম্পে নিয়ে আসা হয়। ১৬ এপিবিএন অধিনায়ক পুলিশ সুপার তারিকুল ইসলাম তারিক এ তথ্য জানিয়েছেন।

অপহৃত বাকি দুইজন কোথায় আছে এখনো জানা যায়নি বলে উল্লেখ করেন তিনি। এর আগে বুধবার (১০ ফেব্রুয়ারি) বেলা ২টার দিকে ক্যাম্প- ২২ থেকে অজ্ঞাত সন্ত্রাসীরা পাঁচজন মাঝিকে অপহরণ করে।

উদ্ধারকৃত রোহিঙ্গারা হলেন- ক্যাম্প-২২ ব্লক-ডির হারুনুর রশিদের ছেলে ব্লকের হেড মাঝি সাব্বির (৪২), একই ক্যাম্পের নজু মিয়ার ছেলে ব্লক -এ’র হেড মাঝি মো. ইউসুপ (৩২) ও জুলফিকারের ছেলে ব্লক-বি’র হেড মাঝি আবু মুছা (২৯)।

তবে কিভাবে তাদের উদ্ধার করা সম্ভব হয়েছে এবং কিভাবে তারা অপহৃত হয় সে ব্যাপারে কিছুই জানাননি এসপি তারিক। ভুক্তভোগী রোহিঙ্গা পরিবারের সদস্যরা জানায়, বুধবার ২১নং চাকমারকূল ক্যাম্পে বিশেষ সভায় যোগদান করেন নিখোঁজ ব্যক্তিরা। ওইদিন দুপুর ২টায় মিটিং শেষ হলেও বৃহস্পতিবার সন্ধ্যার পরও তাদের কেউ বাড়িতে ফিরে আসেননি। তাদের ব্যবহৃত মোবাইল ফোন এখনও বন্ধ রয়েছে।

তাদের মাঝে ২২নং রোহিঙ্গা ক্যাম্পের নজু মিয়ার ছেলে এ-ব্লকের হেড মাঝি ইউসুফ, জুলফিকার আলীর ছেলে বি-ব্লকের হেড মাঝি আবু মুসা, হারুনের রশিদের ছেলে ডি-ব্লকের হেড মাঝি সাব্বিরকে উদ্ধার করা সম্ভব হলেও একই ক্যাম্পের নুরুল হাকিমের ছেলে ও সি-ব্লকের হেড মাঝি আমানুল্লাহ এবং নাসের হোসেনের ছেলে ও ক্যাম্পের হেড মাঝি রফিকের সন্ধান মিলেনি।

পরিবারের স্বজনদের দাবি, নিখোঁজ রোহিঙ্গা নেতারা বিভিন্ন সময় রোহিঙ্গা উগ্রপন্থী সশস্ত্র গ্রুপের সদস্যদের বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে তথ্য দিয়ে সহযোগিতা করে আসছিলেন। তাই এ উগ্রপন্থী সশস্ত্র গ্রুপের সদস্যরা প্রতিশোধ নিতে তাদের অপহরণ করেছে বলে তাদের ধারণা।

পাঁচ রোহিঙ্গা নেতা নিখোঁজের বিষয়টি স্বীকার করে ২১-২২নং রোহিঙ্গা ক্যাম্পের ইনচার্জ (সিআইসি) রাশেদুল হাসান বলেন, তারা (নিখোঁজরা) আমার সঙ্গে মিটিং করতে এসেছিল, তা সঠিক নয়। ক্যাম্প-২২ এর রাস্তার কাজ চলছে। সেখানে সেনাবাহিনীর সাথে মাসিক বৈঠকে তারা এসেছিল।

তিনি আরো বলেন, রোহিঙ্গা মাঝিদের পরিবারের পক্ষ থেকে অভিযোগ করার পরপরই সেনাবাহিনী, গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিখোঁজদের সন্ধান লাভের চেষ্টা করেছে। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে তিনজনের সন্ধান মিলেছে বলে জেনেছি। বাকিদের বিষয়েও চেষ্টা চলছে।

১৬ এপিবিএন অধিনায়ক পুলিশ সুপার তারিকুল ইসলাম তারিক বলেন, পুলিশ ও সেনাবাহিনীর সহযোগিতায় উখিয়াস্থ ক্যাম্প-১৪, হাকিম পাড়া -ব্লক এ-৪ থেকে তিনজনকে উদ্ধার করে পালংখালী আর্মি ক্যাম্পে নিয়ে আসা হয়। অপহৃত বাকি দুজনের বিষয়েও খোঁজ নেয়া হচ্ছে। এ ব্যাপারে যৌথ অভিযান চলমান রয়েছে।

 

সিটি নিউজ/জিএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.