অল দ্য প্রাইম মিনিস্টার’স মেন থাকবে না ফেসবুক-ইউটিউবে

0

সিটি নিউজ ডেস্ক: কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরায় বাংলাদেশকে নিয়ে করা প্রতিবেদন ‘অল দ্য প্রাইম মিনিস্টার’স মেন’ ফেসবুক-ইউটিউবসহ সামাজিক মাধ্যম থেকে সরিয়ে দিতে নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে বুধবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার বেঞ্চ বুধবার ( ১৭ ফেব্রুয়ারি) এই আদেশ দিয়েছে।

বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা ই রাকিব জানান, ‘মাননীয় আদালত অ্যাটর্নি জেনারেল ও আমাদেরকে শুনে যে অর্ডারটা দিল সেটা হচ্ছে বিটিআরসিকে উনি আদেশ দিয়েছেন ইমিডিয়েটলি সোশ্যাল মিডিয়ায় ‘অল দ্য প্রাইমিনিস্টার’স মেন’ নামে যে প্রোপাগান্ডা চালিয়েছিল আলজাজিরা তা ইমিডিয়েটলি রিমুভ করতে। রিমুভ করার জন্য যা যা করণীয় তা তা করতে বলেছে। ইফ নেসেসারি ফরেন কাউন্টারপার্ট যারা আছে যেমন ফেসবুক, ইউটিউব তাতেদর সঙ্গে যোগাযোগ করে যা যা করার তাই করতে বলেছে।

তিনি বলেন, ‘কোর্ট আরও উষ্মা প্রকাশ করেছে, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় রাষ্ট্রপতি, সেনাবাহিনীর প্রধান এবং সেনাবাহিনীর ইনস্টিটিউশন নিয়ে যে ধরনের প্রোপাগান্ডা চালাল আল-জাজিরা, রাষ্ট্রের বিভিন্ন অরগান যেভাবে চুপ করে বসেছিল সে কারণে উনি উষ্মা প্রকাশ করেছেন।’

১ ফেব্রুয়ারি কাতারভিত্তিক চ্যানেল আল জাজিরা অল দ্য প্রাইমিনিস্টার’র মেন নামের ওই তথ্যচিত্র প্রকাশ করে। শুরুতেই প্রতিবাদ জানায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

সর্বশেষ সোমবার রাতে আইএসপিআর ফের প্রতিবাদ জানায়। বুধবার অল দ্য প্রাইম মিনিস্টার’স মেন প্রচারের ঘটনায় চার জনের নামে মানহানি ও রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে মামলার আবেদন করা হয়েছে। মামলার চার আসামি হলেন আল জাজিরার অনুসন্ধানী দলের সদস্য ও হুইসেল ব্লোয়ার হিসেবে পরিচিত সায়ের জুলকারনাইন সামি, নেত্র নিউজের এডিটর-ইন-চিফ তাসনিম খলিল, সাংবাদিক ডেভিড বার্গম্যান ও আল জাজিরা মিডিয়া নেটওয়ার্কের ভারপ্রাপ্ত মহাপরিচালক মোস্তেফা সওয়াগ।

বুধবার সকালে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমামের আদালতে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট মশিউর মালেক আবেদনটি জমা দেন। মামলার আবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদকে নিয়ে মিথ্যা ও বানোয়াট তথ্য প্রকাশের অভিযোগ আনা হয়েছে। বিকেলে মামলটির আদেশ দেয়ার কথা আছে।

সোমবার রাতে আইএসপিআর থেকে পাঠানো প্রতিবাদলিপিতে বলা হয়, ‘পেশাগতভাবে অত্যন্ত দক্ষ, সবার কাছে অতি গ্রহণযোগ্য সেনাবাহিনী প্রধানকে কোনো তথ্যপ্রমাণ ছাড়া আল জাজিরা কর্তৃক অসৎ উদ্দেশ্যপ্রণোদিত, ভিত্তিহীন এবং কাল্পনিকভাবে দুর্নীতির সঙ্গে জড়িত করার অপপ্রয়াস, যা সেনাবাহিনী ঘৃণাভরে প্রত্যাখ্যান করে।’

আল জাজিরার প্রতিবেদনটি সেনাসদরের নজরে এসেছে জানিয়ে প্রতিবাদলিপিতে বলা হয়েছে, ‘তথ্যচিত্র আকারে পরিবেশিত প্রতিবেদনটিতে আল জাজিরা কর্তৃক বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ সেনাবাহিনী সম্পর্কে অসংখ্য ভুল তথ্য পরিবেশন করা হয়েছে, এর ফলে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে।’

সামগ্রিকভাবে বাংলাদেশ সরকার ও বাংলাদেশ সেনাবাহিনী তথা সেনাবাহিনী প্রধানকে বাংলাদেশের জনগণ ও বিশ্বের দরবারে বিতর্কিত, অগ্রহণযোগ্য ও হেয়প্রতিপন্ন করার লক্ষ্যে কিছু বিচ্ছিন্ন ঘটনার সঙ্গে উদ্দেশ্যপ্রণোদিতভাবে অন্যান্য অসত্য, বানোয়াট, মনগড়া, অনুমাননির্ভর ও অসমর্থিত তথ্য সংযুক্ত করে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে বলেও আইএসপিআরের পক্ষ থেকে বলা হয়েছে।

তথ্যচিত্রে দেখানো ইসরাইল থেকে বাংলাদেশ সেনাবাহিনীর স্পাইওয়্যার কেনা এবং বাংলাদেশ সেনাবাহিনীর ক্রয় প্রক্রিয়ায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সেনাপ্রধানের ভাইকে সম্পৃক্ত করে মিথ্যা তথ্য প্রকাশ করা হয়েছে বলেও উল্লেখ রয়েছে প্রতিবাদলিপিতে।

আল জাজিরার তথ্যচিত্র নিয়ে মঙ্গলবার ঢাকা সেনানিবাসে আর্মি এভিয়েশন গ্রুপের অনুষ্ঠানে কথা বলেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। তিনি বলেন, ‘যা কিছু আপনারা শুনছেন, এগুলোর কোনো প্রমাণ…এগুলো হয় বিভিন্ন জায়গা থেকে কাটপিস, অন্যান্য জিনিস সন্নিবেশিত করে তারা এগুলো করতেই পারে। তাদের এই উদ্দেশ্য হাসিল হবে না।’

আল জাজিরার প্রতিবেদনের সঙ্গে বাংলাদেশের যারা যুক্ত ছিল তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হবে কি না, জানতে চাইলে জেনারেল আজিজ বলেন, ‘সেনাবাহিনীর পক্ষ থেকে তেমন কিছু করার হয়তো থাকবে না। আমি নিশ্চিত সেটা সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা হয়তো তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে।’

তথ্যচিত্রে ভাইয়ের সঙ্গে সাক্ষাতের বিষয়ে সেনাপ্রধান বলেন, ‘একটা ষড়যন্ত্রমূলক মামলা ছিল, যেটা থেকে ইতিমধ্যে অব্যাহতিপ্রাপ্ত ছিল। সে অব্যাহতি মার্চ মাসে হয়েছিল। আমি এপ্রিল মাসে গিয়েছিলাম।

‘এখানে আল আজিরা যে স্টেটমেন্ট দিয়েছে, তা সম্পূর্ণ অসৎ উদ্দেশ্যে দিয়েছে। আমি যদি বলি, সেদিন আমার ভাইয়ের বিরুদ্ধে না কোনো সাজা ছিল, না কোনো মামলা ছিল। যে মামলাটা ছিল সেটা থেকে আগেই তাদের অব্যাহতি দেয়া হয়েছে।’

 

সিটি নিউজ/জিএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.