চবি ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে ড. মুনতাসীর 

0

সিটি নিউজঃ একুশে পদকপ্রাপ্ত, ইতিহাসবিদ ও মুক্তিযুদ্ধ গবেষক অধ্যাপক ড. মুনতাসীর মামুনকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চবি বঙ্গবন্ধু চেয়ার পতে আগামী দুই বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫২৯তম সিন্ডিকেট সভায় এ সংক্রান্ত সিদ্ধান্ত গৃহীত হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এম এম মনিরুল হাসান সংবাদ মাধ্যমকে বলেন, ‘আমরা প্রয়োজনীয় সকল অফিসিয়াল কার্যক্রম শেষ করছি। খুব শীঘ্রই তাঁর কাছে নিয়োগপত্র পাঠানো হবে।’

অধ্যাপক মুনতাসীর মামুন ১৬ আগস্ট ২০১৭ তারিখের ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক বছরের জন্য বঙ্গবন্ধু চেয়ার পদের দায়িত্ব পালন করেছিলেন। এর আগে ২০১৯ সালের ৭ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম বঙ্গবন্ধু চেয়ার পদে দায়িত্ব নিয়েছিলেন সাবেক উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী।

অধ্যাপক মুনতাসীর মামুন ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ১৯৯১ সালের ১৮ ফেব্রুয়ারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন তিনি। ২০১৬ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয় থেকে অবসরকালীন ছুটিতে যান। এরপর ২০১৭ সালের ১৬ আগস্ট এক বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ পেয়েছিলেন তিনি।

এ পর্যন্ত মুনতাসীর মামুনের প্রকাশিত গ্রন্থ সংখ্যা ২২০টি। সাহিত্যের প্রায় সবক্ষেত্রে বিচরণ থাকলেও ইতিহাস তার প্রধান কর্মক্ষেত্র।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় জীবন ও কীর্তি নিয়ে গবেষণা এবং তার স্মৃতি সংরক্ষণার্থে ২০১৭ সালের ২৭ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেটের ৫১০তম সভায় ‘বঙ্গবন্ধু চেয়ার’ চালুর সিদ্ধান্ত হয়।

সিটি নিউজ/ডিটি

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.