৬ মাসের জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর

0

সিটি নিউজ ডেস্ক: ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে থাকা কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে জামিন দিয়েছেন হাইকোর্ট।

অসুস্থতা ও দীর্ঘদিন কারাগারে থাকার বিষয়টি বিবেচনায় নিয়ে বুধবার (৩ মার্চ) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে তার ৬ মাসের জামিন মঞ্জুর করেন।

কিশোরের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া এ খবর নিশ্চিত করেছেন। তিনি জানান, ১০ মাসের কারাবন্দি জীবন শেষে শিগগিরই মুক্তি পাবেন কিশোর। এছাড়া তার বিরুদ্ধে আর কোনো মামলা নেই।

নিম্ন আদালতে জামিন না পেয়ে ২১ জানুয়ারি হাইকোর্টে জামিন আবেদন করেন কার্টুনিস্ট কিশোর ও লেখক মুশতাক আহমেদ। এরমধ্যে লেখক মুশতাক কারাবন্দি অবস্থায় কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে মারা যান। এরপর ১ মার্চ জামিন আবেদন শুনানির জন্য আদালতে ওঠে।

ওই দিন লেখক মুশতাক আহমেদের মৃত্যুর বিষয়টি আদালতকে জানান আইনজীবী। আদালত মুশতাকের বিষয়ে লিখিত হলফনামা দিতে বলে শুনানি নিয়ে ৩ মার্চ আদেশের জন্য দিন রাখেন। আজ বুধবার এক সংক্ষিপ্ত শুনানি শেষে আদালত কিশোরের জামিন মঞ্জুর করেন।

গত বছরের ৫ মে কিশোরসহ ১১ জনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেছিলেন র‌্যাব-৩ এর ওয়ারেন্ট অফিসার আবু বকর সিদ্দিক। মামলার অভিযোগ, আসামিরা ‘আই অ্যাম বাংলাদেশি’ নামে ফেসবুক পেজে রাষ্ট্রের ভাবমূর্তি বা সুনাম ক্ষুণ্ন করতে বা বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশে অপপ্রচার বা গুজবসহ বিভিন্ন ধরনের পোস্ট দিয়েছেন; যা জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি এবং আইনশৃঙ্খলার অবনতি ঘটায়।

চার্জশিটভুক্ত অন্য আসামিরা হলেন- রাষ্ট্রচিন্তার ঢাকার সমন্বয়ক দিদারুল ভুইয়া ও লেখক মুশতাক আহমেদ। চার্জশিটে অব্যাহতি পাওয়া আসামিরা হলেন- ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নান, নেত্র নিউজের প্রধান সম্পাদক তাসনীম খলিল, যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক সাহেদ আলম, জার্মানিতে থাকা ব্লগার আসিফ মহিউদ্দিন, জুলকারনাইন সায়ের খান, আশিক ইমরান, স্বপন ওয়াহিদ ও ফিলিপ শুমাখার।

এর মধ্যে লেখক মুশতাক আহমেদ ২৫ ফেব্রুয়ারি রাত সাড়ে আটটার দিকে কারাগারে মারা যান। তার মৃত্যুর পর ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে আন্দোলন শুরু হয়।

সিটিনিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.