বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র বা টাই হলে কী হবে?

0

সিটি নিউজ ডেস্ক: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দুই দল ঠিক হয়ে গেছে। জুনে লর্ডসে অনুষ্ঠেয় এই ফাইনালে টেস্ট শ্রেষ্ঠত্বের ট্রফি জিততে লড়বে ভারত আর নিউজিল্যান্ড।

যেহেতু টেস্ট খেলা, ড্র হতেই পারে। টাই হওয়াও তো অসম্ভব নয়। তাছাড়া বৃষ্টি বা প্রকৃতির বাধায়ও পড়তে পারে। অর্থাৎ কোনো কারণে যদি ম্যাচের ফল না বের হয়, তখন কী হবে?

আইসিসির নিয়ম অনুযায়ী, এই খেলা ড্র বা টাই হলে দুই দলকেই যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। তখন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এবং নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের হাতে একসঙ্গে উঠবে বিজয়ীর ট্রফি।

তবে বৃষ্টি বা অন্য কোনও কারণে খেলা বন্ধ থাকলে বাড়তি একদিন পাবে দুই দল। অর্থাৎ ‘রিজার্ভ ডে’ রাখা হয়েছে। তবে অতিরিক্ত দিনে ম্যাচ গড়ানোর প্রশ্ন তখনই আসবে, যদি প্রতিদিন ৬ ঘণ্টা করে ৫ দিনে মোট ৩০ ঘণ্টা (খেলার নেট সেশন) খেলা সম্ভব না হয়।

প্রতিদিন নির্দিষ্ট ৯০ ওভার বা ৬ ঘণ্টার মধ্যে যে পরিমাণ খেলা হবে না, সেটা যদি পুষিয়ে নেয়া সম্ভব হয়, তবে আর অতিরিক্ত দিনের প্রয়োজন পড়বে না।

ধরা যাক, খেলার দ্বিতীয় দিন বৃষ্টির কারণে ২ ওভার নষ্ট হলো। সেই ২ ওভার যদি দ্বিতীয় দিনই বাড়তি সময় খেলিয়ে করিয়ে নেওয়া যায়, তবে আর অতিরিক্ত দিন খেলা হবে না।

কিন্তু যদি বৃষ্টিতে একটা গোটা দিন ভেস্তে যায় এবং পরের দিনগুলোয় মাত্র ৩ ওভার করা সম্ভব হয়, তাহলে অতিরিক্ত দিন খেলানো হবে। গোটা দিনের খেলা বাতিল হবে না।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.