সকলের স্বাস্থ্য সেবা নিশ্চিতে সরকারের পাশাপাশি ওয়ার্ল্ড ভিশন কাজ করছে

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে সভায় বক্তারা

0

সিটি নিউজ : সমন্বিতভাবে স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ বিষয়ক এক সভা ১০ মার্চ (বুধবার) সকাল ১১টায় নগরীর আন্দরকিল্লাস্থ চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র কর্ণফুলী আরবান প্রকল্পের সহযোগিতায় জেলা সিভিল সার্জন কার্যালয় সভার আয়োজন করেন।

ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মাল্টিমিডিয়ার মাধ্যমে স্বাস্থ্য সেবা বিষয়ে মূল বিষয় উপস্থাপন করেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র কর্ণফুলী আরবান প্রকল্প চট্টগ্রামের টেকনিক্যাল কোঅর্ডিনেটর (আইওয়াশ ও সিইএসপি ) রবার্ট কমল সরকার। অতিথি ছিলেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র এপিসি ম্যানেজার ষ্টিফেন হালদার রুবেন, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মোহাম্মদ নুরুল হায়দার, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. এস এম জাহিদ ও আইইডিসিআর’র মেডিকেল অফিসার ডা. সাবিজা ইয়াছমিন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পূর্ব বাকলিয়া মা-শিশু ১০ শয্যা হাসপাতালের মেডিকেল অফিসার ডা. সুপর্ণা দে, সিটি করপোরেশন আরবান ডিসপেনসারীর মেডিকেল অফিসার ডা. জয়ন্তী সরকার, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া, সংবাদ সংস্থা এনএনবি’র চট্টগ্রাম প্রধান রনজিত কুমার শীল, ওয়ার্ল্ড ভিশনের প্রোগ্রাম অফিসার, খ্রীস্টফার কুইয়া, কারিতাস’র প্রকল্প সমন্বয়ক ব্রাইন এন্টনিউ, ইমেজ’র ক্লিনিক ম্যানেজার রঞ্জিত কুমার শীল, কোডেক’র কোঅর্ডিনেটর জুলি বড়ুয়া, জেলা ইপিআই সুপার মোঃ হামিদ আলী, ইপিআই টেকনোলজিস্ট কাজল কান্তি পাল ও পিআইডি’র তথ্য সহকারী মোঃ আবুল বাশার প্রমূখ। সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ সরকারী-বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, সমাজের ঝুঁকিপূর্ণ ও পিছিয়ে পড়া জনগোষ্ঠী থেকে শুরু করে সকলের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে বর্তমান সরকারের পাশাপাশি ওয়ার্ল্ড ভিশন আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। সিটি করপোরেশন এলাকায় কোভিড-১৯ মোকাবেলা, স্বাস্থ্য সুরক্ষা, বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন, স্যানিটেশন ও সুপেয় পানি নিশ্চিতকরণে সরকারের সাথে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র কর্ণফুলী আরবান ও অন্যান্য বেসরকারী সংস্থা এগিয়ে আসার কারণে সেবার মান বৃদ্ধি পেয়েছে। আরবান এলাকায় শ্রমজীবি শিশুদেরকে টেকনিক্যাল শিক্ষায় সম্পৃক্তকরণ, বাল্য বিবাহ, শিশু শ্রম, নারী-শিশু নির্যাতন রোধ ও শিশুবান্ধব নগরী গড়তে ওয়ার্ল্ড ভিশন বিশেষ ভূমিকা পালন করছে।

সভাপতির বক্তব্যে ডেপুুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান বলেন, কাজের মা-শিশুর স্বাস্থ্য বিষয়ক সচেতনতা কার্যক্রমের পাশাপাশি ওয়ার ও স্যানিটেশন বিষয়ক কাজে ওয়ার্ল্ড ভিশন আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। উন্নয়ন সহযোগীদের মধ্যে আন্ত সমন্বয় বৃদ্ধি, ওভারলেপিং রোধ ও সরকারী মনিটরিং জোরদার করার উপর গুরুত্বারোপ করেন।

কর্ণফুলী আরবান প্রকল্প চট্টগ্রামের টেকনিক্যাল কোঅর্ডিনেটর রবার্ট কমল সরকার জানান, চট্টগ্রাম নগরীর ৪টি ওয়ার্ড যথাক্রমে বাকলিয়া, ষোলশহর, মোহরা, ও চান্দগাঁও ওয়ার্ডে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র পক্ষ থেকে শিশুদের পুষ্টি, জিএমপি, মা-শিশুর স্বাস্থ্য সেবা, গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসব পরবর্তী পরিচর্যা বিষয়ক পরামর্শ, রেফারাল লিংকেজ, ওয়াটার ও সেনিটেশন, বর্জ্য ব্যাবস্থাপনা বিষয়ক, সেনিটারী টয়লেট স্থাপন এবং কোভিড-১৯ প্রশমনে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

সিটি নিউজ / এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.