মিয়ানমারে সামরিক জান্তার গুলিতে আরও ৭ জন নিহত

0

আন্তর্জাতিক ডেস্কঃ মিয়ানমারে সামরিক জান্তার গুলিতে মিয়াইং এ আরও ৭ জন সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারী নিহত হয়েছে।  খবর রয়টার্সের।

বৃহস্পতিবার (১১ মার্চ) মিয়াইং শহরে নিরাপত্তা বাহিনীর গুলিতে ছয়জন এবং ইয়াঙ্গুনের নর্থ ডাগন জেলায় আরও একজন বিক্ষোভকারী নিহত হয়েছেন।  প্রত্যক্ষদর্শী ও স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এদিন মিয়াইং শহরে বিক্ষোভে অংশ নেওয়া একজন রয়টার্সকে টেলিফোনে জানান, তাদের বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সদস্যরা গুলি চালালে ছয়জন নিহত হয়। তিনি মরদেহ হাসপাতালে নিতে সহায়তা করেছেন বলেও জানান। হাসপাতালের একজন স্বাস্থ্যকর্মীও ছয়জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে ইয়াঙ্গুনের স্থানীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করা এক ছবিতে দেখা গেছে, এক বিক্ষোভকারী রাস্তায় পড়ে আছেন। তার মাথার ক্ষত থেকে রক্ত বের হচ্ছে।

বৃহস্পতিবার সকাল থেকেই বিক্ষোভকারীরা মিয়ানমারের বিভিন্ন প্রদেশে রাস্তায় নেমে আসেন। চিন রাজ্যের তমু শহরে বিক্ষোভকারীরা প্রতিবাদ র‌্যালি বের করেন।

ইয়াঙ্গুনের সানচং জেলায় সমাবেশ করেছেন বিক্ষোভকারীরা। এই জেলার বাড়ি বাড়ি তল্লাশি চালিয়ে সেখানকার বাসিন্দা নয় এমন ব্যক্তিদের খুঁজছে পুলিশ। এই অভিযানে অন্তত ৫০ জনকে আটক করা হয়েছে। কাউকে লুকিয়ে রাখলে বাসিন্দাদের শাস্তি দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে নিরাপত্তা বাহিনী।

গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হটিয়ে সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা দখল করে। নির্বাচিত নেত্রী সু চি ও এনএলডির অধিকাংশ নেতাকে হয় কারাগারে না হয় বাড়িতে বন্দি করে রেখেছে সেনাবাহিনী। সবমিলিয়ে এখন পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ২ হাজারের বেশি মানুষকে।

অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত সেনা সরকারের বিরুদ্ধে বিক্ষোভে ৬০ জনেরও বেশি প্রাণ হারিয়েছেন।

সিটি নিউজ/ডিটি

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.