বিশ্বে কাজ করার ক্ষেত্রে ক্যাডেটরা দেশের প্রতিনিধিত্বি করবে- মৎস্যমন্ত্রী

0

সিটি নিউজ: মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজউল করিম বলছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া বাংলাদেশ মেরিন ফিশারিজ একাডমেি থেকে গ্রাজুয়েশন প্রাপ্ত ক্যাডেটগণ কাজের ক্ষেত্রে দেশেই নয় তারা বিদেশেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। দেশের ভাবর্মূতি উজ্জ্বল করবে। দেশের মান-সম্মান রক্ষার দায়িত্ব ক্যাডেটদের উপর ন্যাস্ত হলো।

মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী আজ ১৫ র্মাচ চট্টগ্রাম মেরিন ফিশারিজ একাডেমিতে ৩৯ তম ও ৪০ তম ব্যাচের পাসিং আউট প্যারেড গ্রহণ অনুষ্ঠানরে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এসময় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়রে সচিব রওনক মাহমুদ, মেরিন একাডেমির অধ্যক্ষ ক্যাপটেন মোহাম্মদ ওয়াসিম মকসুদসহ বাংলাদশে নৌবাহিনির, বাংলাদেশ কোস্ট র্গাড , নৌপরিবহন মন্ত্রণালয় , নৌপরিবহন অধদিপ্তর , মৎস্য অধিদপ্তর, র্মাকেন্টাইল মেরিন ডির্পামেন্ট, সরকারি শপিং অফিসসহ অন্যান্য মেরিটাইম শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও উচ্চপদস্থ র্কমর্কতাগণ উপস্থিত ছিলেন।

তিনি বলেন, দেশের সুনীল র্অথনীতিতে অবদান রাখার নিমিত্তে চৌকস এ প্রশিক্ষিত ক্যাডেটদের মাধ্যমে বাংলাদেশের ক্রমর্বধমান জনসংখ্যার র্আথ সামাজিক উন্নয়নের জন্য একটি নতুন দ্বার উন্মোচিত হলো ।  মন্ত্রী তাঁর ভাষণের শুরুতে স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা , র্সবকালের র্সবশ্রষ্ঠে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতর্বাষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধা জানান ।

অনুষ্ঠানে একাডেমির এডজুট্যান্ট লেফট্যানন্টে এ কে এম কাওসার জাহান ক্যাডেটদের শপথবাক্য পাঠ করান। ৩৯তম ব্যাচের নন্দীনি কুন্ড, ৪০ তম ব্যাচরে ক্যাডটে আজমাইন আজ সামিি, ক্যাডেট শাহেদা আক্তার, ক্যাডেট নাহিদুর রহমান র্স্বণ পদক লাভ করেন।

এবছর একাডেমির ৩৯ তম ও ৪০ তম ব্যাচে নটিক্যাল বিভাগে ৬৩ জন , মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগে মোট ৬৬ জন এবং মেরিন ফিশাারিজ বিভাগে ৩৬ জন ক্যাডেট গ্রাজুয়েশন লাভ করেছে । এদরে মধ্যে মেরিন ইঞ্জিনিযারিং বিভাগে ৬ জন এবং মেরিন ফিশারিজ বিভাগে ৪ জন মহিলা ক্যাডেট রয়েছে । নারী শিক্ষার উন্নয়নে র্বতমান সরকাররে যুগোপোযোগী পরিকল্পনার একটি ধাপ হিসবে এ একাডেমিতে মেরিন ফিশারিজ ও মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগে মহিলা ক্যাডেটদেরকে প্রশিক্ষণ প্রদান করা হয়।

একাডেমির পক্ষ থেকে জানানো হয় ৩২ তম থেকে ৩৮ তম ব্যাচ র্পযন্ত ৪৮ জন মহিলা ক্যাডেট গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন । এ যাবৎ একাডেমি হতে উর্ত্তীণ প্রায় ১৭৪৯ জন পুরুষ ও মহিলা ক্যাডেট দেশি ও বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠিানে অত্যন্ত দক্ষতা এবং সুনামের সাথে চাকুরী করে বাংলাদেশের র্আথ – সামাজিক উন্নয়নে ভূমিকা রাখছেন। একাডেমি থেকে প্রদত্ত ০৩ বছর মেয়াদী ব্যাচেলর অব সায়েন্স পাস র্কোসকে ২০১৭-১৮ শিক্ষার্বষ হতে ০৪ বছর মেয়াদী অর্নাস র্কোসে উন্নীত করা হয়ছেে । এর ফলে ৩৯ তম ব্যাচ থেকে নটিক্যাল , মেরিন ইঞ্জিনিয়ারিং ও মেরিন ফিশারিজ বিভাগের ক্যাডেটদেরকে ব্যাচেলর অব সায়েন্স অর্নাস ডিগ্রি প্রদান করার সুযোগ সৃষ্টি হয়ছেে ।

সিটি নিউজ/ এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.