বঙ্গবন্ধুর জন্মদিন বাঙালির ইতিহাসের মাহেন্দ্রক্ষণ

0

সিটি নিউজঃ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন আমাদের জাতীয় জীবনের অন্যতম উৎসব। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দ্বারপ্রান্তে দাঁড়িয়ে স্বাধীনতার স্থপতির জন্মোৎসব ও বছরব্যাপী মুজিববর্ষ পালন আমাদের জন্য এক বিরল পাওয়া। বাঙালি জাতিকে স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছেন তিনি। হাজার বছরের পরাধীনতার শৃঙ্খল থেকে বেরিয়ে আসার স্বপ্ন তিনি নিজে দেখেছেন, এবং সেই দুঃসাহসিক স্বপ্ন বাঙালি জাতির মধ্যে সঞ্চার করে দিয়েছিলেন তিনি। তার জন্মদিনটি আমাদের ইতিহাসের এক মাহেন্দ্রক্ষণ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন উদযাপন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) আয়োজিত আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান এসব কথা বলেন।

মহামারী করোনা ভাইরাসের প্রকোপে সীমিত পরিসরে অনুষ্ঠানমালা আয়োজিত হয়। আজ বুধবার সকাল ১০টায় ক্যাম্পাস প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বঙ্গবন্ধুকে শ্রদ্ধাজ্ঞাপন করেন উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান। এরপর বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ করা হয় ক্যাম্পাসে।

এতে আরো বক্তব্য রাখেন রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী ও স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ নাজিম উদ্দিন। উপস্থিত ছিলেন স্টুডেন্ট এক্টিভিটিজ ডিরেক্টর ড. মাহমুদুর রহমান, প্রক্টর মু. আসাদুজ্জামান, সহকারী অধ্যাপক যথাক্রমে শাহ আহমদ রিপন, আখতারুজ্জামান, প্রবাল দাশগুপ্ত, প্রভাষক বাকি বিল্লাহ, মোরশেদুল আরেফিন প্রমুখ।

প্রসঙ্গত, জাতির পিতার জন্মশতবর্ষ উপলক্ষে বছরব্যাপী নানান কর্মসূচিতে ‘মুজিববর্ষ’ উদযাপনের মাধ্যমে তার জন্মের এ আনন্দ উদযাপন করেছে ইডিইউ। ‘মুজিববর্ষ’ এর এই শতবর্ষী আয়োজনকে স্থায়িত্ব প্রদানের প্রচেষ্টা ইডিইউর নিয়মিত নিউজলেটার ‘দ্য ইডিইউভিয়ান’ এর বিশেষ সংখ্যা প্রকাশ করা হয়।

বিশ্ববিদ্যালয়গুলোর দিক থেকে বঙ্গবন্ধুর সামগ্রিক কর্মযজ্ঞকে মূলত একাডেমিক ও গবেষণামূলক দৃষ্টিকোণের আলোকে পর্যালোচনার গুরুত্ব ও প্রয়োজনীয়তা উপলব্ধি করে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি এ বিশেষ সংখ্যা প্রকাশ করেছে। তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন, বিশেষত্ব, অর্জন ও মূল্যায়ন নিয়ে একাডেমিক অথবা লেখালেখির জগতে দীর্ঘদিন ধরেই সুপ্রতিষ্ঠিত ব্যক্তিত্বের রচনায় সমৃদ্ধ এ আয়োজন।

এছাড়া, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কীর্তি সম্পর্কে শিক্ষার্থীদের জানানো ও উদ্বুদ্ধ করার লক্ষ্যে জাতির পিতার রচিত বইগুলোর পাশাপাশি তাঁকে নিয়ে লেখা বইসমূহের সংগ্রহশালা হিসেবে ইডিইউ ক্যাম্পাসে স্থাপন করা হয়েছে ‘মুজিব কর্নার’। সরকারের সিদ্ধান্তের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের দ্বি-তল লাইব্রেরির একটি অংশে গবেষণা গ্রন্থসহ বিপুল সংখ্যক প্রকাশনা এ সংগ্রহে রাখার উদ্যোগ নেয়া হয়।

সিটি নিউজ/ডিটি

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.