চট্টগ্রাম নগরীকে বাসযোগ্য করে সাজানো হবেঃ মেয়র

0

সিটি নিউজঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মোঃ রেজাউল করিম চৌধুরী বলেছেন ষষ্ঠ নির্বাচিত পরিষদ একটি যৌথ পরিবার।

এই পরিবারের প্রতিটি সদস্যের সমন্বিত সহযোগে বর্তমান এই নগরীকে মেয়াদকালীন সময়ে সকলের বাসযোগ্য করে গড়ে তুলতে হবে।

আজ সোমবার (২২ মার্চ) তিনি আন্দরকিল্লা পুরানো নগর ভবনে কে.বি আবদুস সাত্তার মিলনায়তনে চসিকে ৬ষ্ঠ নির্বাচিত পরিষদের দ্বিতীয় সাধারণ সভায় এ কথা বলেন।

তিনি আরো বলেন, ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যে অগ্রধিকার ভিত্তিতে দৃশ্যমান সমস্যা ও নাগরিক দূর্ভোগ লাঘবে যে প্যাচ-ওর্য়াক প্রোগ্রামে চলমান রয়েছে তার সুফল পাওয়া যাচ্ছে। এই প্রোগ্রামে গুরুত্ব দেয়া হচ্ছে পরিচ্ছন্নতা,মশক নিধন, আলোকায়ন ও বেহাল সড়ক মেরামত করা। প্যাচ ওর্য়াক কার্যক্রম চালাতে গিয়ে কিছু কিছু ক্ষেত্রে প্রয়োজনীয় যান্ত্রিক সরঞ্জাম, মানসম্মত নির্মাণ সামগ্রী ও মশক নিধনের ওষুধের অপ্রতুলতা এবং সক্ষমতার অভাব পরিলক্ষিত হয়েছে। তবে এতেও কাজের অগ্রগতি ব্যত্যয় ঘটবে না এবং অভাব অপ্রতুলতা ও সক্ষমতার সংকট কাটিয়ে তোল সম্ভব হবে।

তিনি স্পষ্টিতঃ উল্লেখ করেন, নগরীতে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। খাল, নালা-নর্দমা এবং সরকারী জায়গা দখলমুক্ত করা হবে। তিনি এও বলেন, নগরীর সৌন্দর্য বর্দ্ধনের চুক্তির শর্ত লঙ্ঘ করা চলবেনা এবং সৌন্দর্য বর্দ্ধনের নামে নিন্দিত কিছু গ্রাহ্য করা হবে না।তিনি ঠিকাদারদেরকে সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরদের সাথে সমন্বয় সাধন করে কাজ করার পরামর্শ দেন এবং বলেন, কাজের মান ও শর্ত পূরণ সাপেক্ষে কাউন্সিলরদের প্রত্যয়ন পত্র বিল প্রদানের ক্ষেত্রে বিবেচ্য বিষয় বলে গ্রাহ্য হবে।

তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য ও শিক্ষা খাতের বর্তমান চিত্র তুলে ধরে বলেন, প্রয়াত মেয়র এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী এই দুটি খাতকে যে মানে পৌঁছে দিয়েছিলেন সেই মানে উন্নীত করার জন্য পদক্ষেপ নেয়া হবে। চসিক পরিচালিত শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা ও পরিচালনায় কাউন্সিলরদের সংশ্লিষ্টতা থাকবে।

তিনি আরো বলেন, জলাবদ্ধতা নিরসনে যে মেগাপ্রকল্প সিডিএ বাস্তবায়ন করছে সে ব্যাপারে তাদের জানিয়েছি প্রকল্প বাস্তবায়ন কাজে চাক্তাইখাল সহ অন্যান্য খালের যে অংশগুলোতে বাঁধ দেয়া হয়েছে সেখানকার জমাট পানি সরে যাওয়ার বিকল্প পথ করে দিতে হবে। সিডিএ কথা দিয়েছে জুনমাসের আগেই খালের পানি চলাচলের বিকল্প পথ তৈরি করে দেবে। মেয়র তাঁর বক্তব্যে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় কাউন্সিলরদের স্ব স্ব ওয়ার্ডে বিশ্বস্বাস্থ্য সংস্থা স্বীকৃত স্বাস্থ্য বিধি ও সরকারের নির্দেশনাগুলো অক্ষরে অক্ষরে পালনে এলাকাবাসীকে সচেতন এবং মাস্ক পরা, সামাজিক দূরত্ব রক্ষা সহ আবশ্যিক শিষ্টাচার অনুসরণের বিষয়গুলো তদারক করার আহ্বান জানান।

সাধারণ সভা শুরুর আগে চসিকের প্যানেল মেয়র নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ২৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সবুর লিটন, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন ও ১২নং সংরক্ষিত আসনের কাউন্সিলর আফরোজা জহুর প্যানেল মেয়র নির্বাচিত হন। সাধারণ সভার শুরুতে চকবাজার ওয়ার্ডের কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু চট্টগ্রাম সিটি কর্পোরেশনে প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের পিতা কাজী আহমেদ নবীর মৃত্যুতে এক মিনিট দাড়িয়ে নীরবতা পালন করা হয়।

সাধারণ সভায় মেয়র জানান নির্বাচিত পরিষদের আগামী সাধারণ সভার আগে স্ট্যান্ডিং কমিটিগুলো গঠন করা হবে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত সচিব ও প্রধানরাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলামের সঞ্চলনায় অনুষ্ঠিত সাধারণ সভায় কাউন্সিলর ও বিভাগীয় কর্মকর্তারা বক্তব্য রাখেন।

সিটি নিউজ/ডিটি

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.