পটিয়ায় আইনজীবী সমিতির নির্বাচনে গণসংযোগে সরব

উন্নয়নেরপ্রতিশ্রুতি দিয়ে ভোটারদের মন জয়ে চেষ্টা

0

সুজিত দও, পটিয়া প্রতিনিধি: দক্ষিণ চট্টগ্রামের সাবেক মহকুমা সদর, ব্রিটিশ বিরোধী আন্দোলনে সুতিকাগার, পটিয়া একটি অগ্রসর জনপথ ও প্রধান যোগাযোগ মাধ্যম, ব্যবসা – বাণিজ্য, শিল্প – সাহিত্য, শিক্ষা – সংস্কৃতি, সামাজিক ও রাজনীতিতে রয়েছে এর সমৃদ্ধ ঐতিহ্য। চট্রগ্রামের পটিয়া পৌর সদর প্রাণ কেন্দ্রে চৌকি আদালত নির্বাচন পাল্টে গেছে দৃশ্যপট এরই মধ্যে সাড়া আদালত পাড়া এলাকায় ব্যানারে চেয়ে গেছে ব্যানারে প্রার্থীরা নিজেদের হাসোর্জ্জ্বল ছবি দিয়ে নিজেদের ভোট প্রার্থনা করছেন।

উৎসব মুখর পরিবেশে প্রতি বছরে ন্যায় এ বছরও আগামী ৩১ মার্চ আইনজীবি সমিতির কার্য নির্বাহী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। যাচাই-বাছাই শেষে একের অধিক প্রার্থী থাকায় প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন সভাপতি ২, সাধারণ সস্পাদক ২ ও সহ-সাধারণ সস্পাদক পদে ২ জন। একে অপরের প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন, সভাপতি পদে এড.আর্শীষ কুমার চৌধুরী ও এড. দীপক কুমার শীল, সাধারণ সস্পাদক পদে এড. অরুন কুমার মিত্র ও এড.মো কামাল উদ্দীন, সহ সাধারণ সস্পাদক পদে এড. অমিত কুমার ধর ও এড. সুমন কান্তি দেব।

অন্যান্য পদে একের অধিক প্রার্থী না থাকায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৮ জন। আইনজীবী সমিতির নির্বাচন তুমুল লড়াই জমে উঠেছে। আদালত ভবন এলাকায় ব্যানার ব্যানারে চেয়ে গেছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলছে উন্নয়নে বিভিন্ন প্রতিশ্রুতির আশ্বাস দিয়েও ভোটারদের মন জয়ে চেষ্টায় ভোট প্রার্থনায় প্রার্থীদের গণসংযোগেপ্রচার চালাচ্ছে অনেকটা সু-কৌশলে। প্রচার – প্রচারনার কার্যক্রমে গণসংযোগ চোখে পড়ার মতো।উন্নয়নসহ বিভিন্ন সহায়তার প্রতিশ্রুতি দিয়েও ভোটারদের মন জয়ে প্রাথীরা মহাব্যস্ত।

সভাপতি পদপ্রার্থী এড. আশীষ কুমার চৌধুরী বলেন, আমি সভাপতি প্রার্থী হিসেবে প্রথম বারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকরছি।সদস্যদের ব্যাপক সমর্থন রয়েছে।সার্বিক পরিবর্তন ও উন্নয়ন লক্ষ্যে দৃঢ প্রতিজ্ঞাবদ্ধ। শতভাগ জয়ের আশাবাদী।

সভাপতি পদে এড. দীপক কুমার শীল বলছে, সমর্থন, ভলবাসার, সহায়তার আশীর্বাদ ও দোয়া নিয়ে বিপুল ভোটে জয়েরপ্রত্যাশী।

সাধারণ সস্পাদক পদে এড. অরুন কুমার মিত্র বলেন, ভোটারদের ব্যাপক সাড়া পাচ্ছি। ভোটাররা স্বত্বর্স্ফুত ভাবে গ্রহণ, আমার অবস্থান খুব ভালোই। সকল সদস্যবৃন্দ হৃদতাপূর্ণ সর্স্পক।মুক্তিযোদ্ধা শহীদ পরিবারে সন্তান। পরিবর্তন লক্ষ্যে নির্বাচনে প্রস্তুতি নিয়েছি। আমি শতভাগ জয়ের আশাবাদী। সাধারণ সস্পাদক পদে এড. মো কামাল উদ্দীন বলেন, সকল সদস্যদের আন্তরিক দোয়া ও আশীর্বাদে বিপুল ভোটে জয়ের আশাবাদী।

পটিয়া আইনজীবী সমিতির প্রধান নির্বাচন কমিশনার এড. জিতেন্দ্র লাল দত্ত বলেন, যাচাই-বাছাই শেষে একের অধিক প্রার্থী থাকায় প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন, সভাপতি পদে ২, সাধারণ সস্পাদক ২ সহ সাধারণ সস্পাদক ২ ও অবশিষ্ট পদে একের অধিক প্রার্থী না থাকায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নিবাচিত হন ৮ জন। তবে নির্বাচন বুথে প্রবেশ সময়ে মোবাইল, ক্যামরা, সঙ্গে রাখা যাবে না। কার্য নির্বাহী পরিষদে সদস্য ১১ জন।মোট ভোট সংখ্যা ১৩৮, এ মধ্যে পুরুষ ১২৯ নারী ৯ জন। পটিয়া ভোটার ৭২, চট্টগ্রামের ভোটার ৬৬ জন। বুথ সংখ্যা একটি।

আগামী ৩১ মার্চ নির্বাচন। আইনজীবী সমিতির লাইব্রেরী ভবনে দুপুর ১২ টা থেকে বিকাল ৫ টা পযন্ত বিরতিহীন ভোট গ্রহণ করা হবে। তবে কোনো প্রার্থীর আচারণ বিধি লংঘনের কোনো অভিযোগ পাওয়া যায়নি। নির্বাচনে সব ধরণের প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানান।

উল্লেখ্য যে, ১৮৪৪ সালে তৎকালীন বিট্রিশ সরকার আদালত ভবনটি নির্মাণ করে। দীর্ঘদিন ব্যবহারের পর ১৮৮৫ সালে গর্ণপূত বিভাগ ভবনটি ব্যবহারে অনুপযোগী ও পরিত্যক্ত ঘোষনা করলেও ৩৭ বছরেও এর উন্নয়ন ব্যবস্থা নেয়া হয়নি। ১৮৮৫ সালে পটিয়া আইনজীবী সমিতি প্রতিষ্ঠিত হয়।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.