চট্টগ্রামে করোনার টিকার দ্বিতীয় ডোজ শুরু

0

সিটি নিউজঃ চট্টগ্রামে করোনা ভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ শুরু হয়েছে। চমেক হাসপাতালে করোনার দ্বিতীয় ডোজের টিকা নিলেন চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর।

আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকাল থেকে শুরু হয়েছে করোনা ভাইরাস টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগ। একই সঙ্গে চলছে প্রথম ডোজ দেওয়ার কার্যক্রমও।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে সকালে গিয়ে কোভিড-১৯ এর দ্বিতীয় ডোজ টিকা নেন চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সেখানে এসে দ্বিতীয় ডোজের টিকা নিবেন বলে জানা গেছে।

এর আগে গত ৭ ফেব্রুয়ারি চমেক হাসপাতালে শিক্ষা উপমন্ত্রীর টিকা গ্রহণের মাধ্যমে করোনার সংক্রমণ রোধে চট্টগ্রামে প্রথম ডোজ টিকা কার্যক্রম শুরু হয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ৭ ফেব্রুয়ারি যারা টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাদের আজ অর্থাৎ ৮ এপ্রিল ডাকা হয়েছে দ্বিতীয় ডোজ নিতে।

চট্টগ্রামের ভারপ্রাপ্ত সিভিল সার্জন মোহাম্মদ আসিফ খান জানান, দ্বিতীয় পর্যায়ের জন্য চট্টগ্রামে এখন ৫০ হাজার ১৩০ ডোজ মজুত আছে। সেটা দিয়েই বৃহস্পতিবার কার্যক্রম শুরু হয়। শুক্রবার সকালে আরও ৩ লাখ ৬ হাজার ডোজ টিকা আসবে। সেগুলো রাখা হবে সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোর রুমে। নগর ও উপজেলার বিভিন্ন কেন্দ্রে সেখান থেকে টিকা বিতরণ করা হবে।

গত ৭ ফেব্রুয়ারি চট্টগ্রামে করোনার টিকা প্রথম ডোজ প্রদানের কার্যক্রম উদ্বোধন করা হয়। এখন পর্যন্ত চট্টগ্রামে ৪ লাখ ৩৪ হাজার ৬১৫ জন টিকা গ্রহণ করেছেন। এরমধ্যে সিটি করপোরেশন এলাকায় ২ লাখ ৪২ হাজার ২০৬ জন এবং উপজেলায় ১ লাখ ৯২ হাজার ৪০৯ জন।

সিভিল সার্জনের কার্যালয় থেকে বলা হয়েছে, দ্বিতীয় ডোজের জন্য মোবাইলে এসএমএস পাঠানো হয়েছে এরই মধ্যে। তবে কেউ সেটি না পেলে প্রথম ডোজ দেওয়ার কার্ড নিয়ে হাজির হলে তাকে দ্বিতীয় ডোজ দেওয়া হবে। তবে অবশ্য প্রথম ডোজের তারিখের আট সপ্তাহ পূর্ণ হতে হবে। আর প্রথম ডোজ যিনি যে কেন্দ্রে নিয়েছেন দ্বিতীয় ডোজও নিতে হবে একই কেন্দ্রে।

সিটি নিউজ/ডিটি

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.