গরমে খেতে পারেন যেসব খাবার

0

লাইফস্টাইল ডেস্ক: চৈত্র-বৈশাখের এই দিনগুলোতে এই সমস্যার মুখোমুখি হতে হয় অনেককেই। গরমে খুব সাধারণ একটি সমস্যা ডিহাইড্রেশন বা পানিশূন্যতা। তাই এমন সময়ে শরীরে পানির চাহিদা পূরণ করতে ও ত্বকের সুরক্ষায় সবুজ শাক-সবজি ও রঙিন ফল খাওয়ার পরামর্শ দেন বিষেশজ্ঞরা। প্রচণ্ড গরমে সুস্থ থাকতে আপনার খাবারে যোগ করতে পারেন এমন কিছু খাবার। গরমে পানির চাহিদা পূরণ করে এমন কিছু আদর্শ খাবার নিয়ে আজকের আলোচনা।

টমেটো

টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও লাইকোপেন, যা শরীর বিশেষ করে ত্বকের জন্য খুবই উপকারী। সালাদ, স্যান্ডুইচ ছাড়াও যেকোনো তরকারিতে টমেটো খাওয়া যেতে পারে।

তরমুজ

তরমুজে অনেক বেশি পরিমাণে পানি থাকে যা শরীরের পানির পরিমাণ ঠিক রাখতে খুব ভালোভাবে সাহায্য করে। তরমুজেও লাইকোপেন থাকে, যা রোদে পোড়া থেকে ত্বককে রক্ষা করে। সকালে তরমুজ খেলে সবচেয়ে ভালো ফল পাওয়া যায়।

সবজি

বিভিন্ন ধরনের শাক, বাধাকপি, শসা ইত্যাদিতেও প্রচুর পরিমাণে পানি থাকে। এসব শাক-সবজি জুস, সালাদ ও রান্না করে খেলে শরীরে পানির চাহিদা পূরণ হয়।

গরমের দিনগুলোতে ফল খাওয়ার অভ্যাস করতে হবে। তবে তা অবশ্যই দিনের প্রথম দিকে খেতে হবে। বদহজম এড়াতে অবশ্যই এগুলো খালি পেটে খাওয়াই ভালো। গরমে মাথা ব্যাথা ও অন্যান্য সমস্যা এড়াতে অবশ্যই দিনে ৩-৪ লিটার পানি পান করতে হবে। সেইসঙ্গে নারিকেলের পানি, দই ইত্যাদি খাওয়া যেতে পারে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.