আত্মবিকাশ প্রস্ফুটিত করতে শব্দ চয়ন ও প্রয়োগে শুদ্ধ উচ্চারণ চর্চা জরুরি

রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরাম’র ভার্চুয়াল কর্মশালায় বক্তারা

0

সিটি নিউজ: ভাষার শুদ্ধ উচ্চারণ, শুদ্ধ প্রয়োগ, বাচনভঙ্গির উপযোগী ব্যবহারের মাধ্যমে একজন ব্যক্তির অভিব্যক্তি ও স্বকীয়তা প্রকাশ পাই। দৈনন্দিন জীবনে সচারাচর ব্যবহারে প্রত্যেক ব্যক্তি উপরোক্ত গুণগুলো আয়ত্ত করে নিয়মিত চর্চা করলে আত্মবিশ্বাস অর্জনের মাধ্যমে ব্যক্তিমানসের ব্যক্তিত্ব ফুটে উঠবে। বর্তমানে প্রতিযোগিতার এই সময়ে নিজের দক্ষতা উন্নয়ন করে গড়ে উঠতে হবে এবং টিকে থাকার লড়াইয়ে এগিয়ে যেতে হবে।

রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরাম-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ” শুদ্ধ উচ্চারণ, ভাষার যথার্থ প্রয়োগ ও উপস্থাপনা শিখন’ শীর্ষক ভার্চুয়াল কর্মশালায় প্রধান অতিথি আলোচকের বক্তব্যে উপরোক্ত কথা বলেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান।

তিনি আরো বলেন, ভাষার শুদ্ধ উচ্চারণ, প্রয়োগ ও উপস্থাপন কৌশল শিখন ছোট থেকে শিশুদের আত্মস্থ করানো গেলে প্রকৃতপক্ষে তা তাদের ভবিষ্যত জীবনে আত্মউন্নয়নে ভূমিকা রাখবে। চবি রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরামের এমন ভার্চুয়াল কর্মশালাকে সময়োপযোগী উল্লেখ করে করোনাকালীন সকল শ্রেণির শিক্ষার্থীদের নিজেদের আত্মউন্নয়নে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করবে বলেও জানান তিনি।

আজ ১৩ এপ্রিল রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’র অফিশিয়াল ফেইজবুক পেইজ থেকে সরাসরি প্রচারিত ভার্চুয়াল কর্মশালায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন এবং সঞ্চালনা করেন, সাধারণ সম্পাদক মিনহাজুর রহমান শিহাব।

উপস্থাপনা কৌশল ও বাচনভঙ্গি শিখন সেশন পরিচালনা করেন বিশিষ্ট মিডিয়া ও গণমাধ্যম ব্যক্তিত্ব আবদুল্লা আল মামুন এবং শুদ্ধ উচ্চারণ ও ভাষার যথার্থ প্রয়োগ সেশন পরিচালনা করেন রাঙ্গুনিয়া সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মোঃ ইফতেখার হোসাইন। এছাড়া সংযুক্ত ছিলেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন হাসান বাবলু, সাংগঠনিক সম্পাদক রাজেশ দাশ, অর্থ সম্পাদক মেহেরাজ হোসেন, উপ-সংস্কৃতি বিষয়ক সম্পাদক শান্তা দাশ প্রমুখ। আবদুল্লা আল মামুন বলেন, উপস্থাপন কৌশল কেবলমাত্র উপস্থাপকদের জন্য নয় বরং প্রত্যেক ব্যক্তির আয়ত্ত করা উচিত যা বিভিন্ন পর্যায়ে একজন ব্যক্তিকে তার ব্যক্তিত্ব প্রকাশ ও আত্মবিশ্বাসী হতে সহায়তা করে। নিজের উপর আস্থা রাখা, শ্রোতার গ্রহনযোগ্যতা অনুধাবন, ভাষার উচ্চারণ ও প্রয়োগে দক্ষতা অর্জনের মাধ্যমে উপস্থাপন কৌশল রপ্ত করা যায়। মোঃ ইফতেখার হোসাইন বলেন, প্রত্যাহিক যাপিত জীবনে কথাবার্তায় ব্যবহৃত শব্দগুলোর শুদ্ধ প্রয়োগ না করার কারণে অনেক ক্ষেত্রে অস্পষ্টতা ও জটিলতা দেখা দেয়। নিয়মিত চর্চা, অনুশীলন, শব্দচয়ন ও প্রয়োগে সচেতন হলে ভাষার ব্যবহারে দুবোধ্যতা লাঘব হবে। পাশাপাশি ভাষার শুদ্ধ উচ্চারণ ও যথার্থ প্রয়োগের মাধ্যমে বাচনভঙ্গির সামঞ্জস্য রক্ষা করতে পারলে আত্মউন্নয়ন নিশ্চিত হবে।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.