গুগলের ‘বাংলা নববর্ষ’ উদযাপন

0

দিলীপ তালুকদারঃ বিশ্বব্যাপী করোনা মহামারির কারনে বাংলা নববর্ষের কোথাও নেই কোন অনুষ্ঠান। পহেলা বৈশাখ উদযাপনে নেই কোন মঙ্গল শোভাযাত্রা। নেই কোন চট্টগ্রামের ঐতিহ্যবাহী লালদিঘীর বলিখেলা, নেই কোন ডিসি হিলের নজরুল স্কয়ারে বর্ষবরণ অনুষ্ঠান। নেই কোন সিআরপি শিরিষ তলায় মনমাতানো গানের আসর বা সাহাবুদ্দিনের বলী খেলা।

মানুষের হাসি, আনন্দ সব নিরানন্দ করে গিলে ফেলছে করোনা। এই করোনার কারনে গতবার কেটেছে নীরব নিস্তব্ধতায়। এবারও তার ব্যতিক্রম হয়নি। এবার বাংলা নববর্ষ জৌলুসহীন উদযাপন। কোথাও নেই কোনো আনুষ্ঠানিকতা, প্রতীকী মঙ্গল শোভাযাত্রা। মোবাইল, কম্পিউটারে ভার্চ্যুয়াল আয়োজনের মধ্যেই সীমাবদ্ধ এবারের পহেলা বৈশাখ।

তবে ভুলে যায়নি গুগল। গুগলের হোমপেজের লগোতে সুন্দর করে ফুটিয়ে তোলা হয়েছে বাংলা নববর্ষের বিশেষ “ডুডল’’। এই বিশেষ ডুডলের মাধ্যমে সবাইকে জানিয়েছেন বাংলা নববর্ষের শুভ শুভেচ্ছ। শুভ নববর্ষ ১৪২৮।

আজ বুধবার ১লা বৈশাখ (১৪ এপ্রিল) গুগলে সার্চ দিলেই চোখে পড়ছে পহেলা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রার জন্য বানানো হচ্ছে বাঘের মুখোশ ও বিভিন্ন প্রতিকৃতি। গুগলের সার্চ বারে শোভা পাচ্ছে লাল, নীল, সাদা রঙ তুলির ছোঁয়া।

গত বছরেও পয়লা বৈশাখের ডুডল তৈরি করেছিল গুগল। ওই ডুডলে প্রতীকী রঙিন হাতি তুলে ধরা হয়েছিল, তুলে ধরা হয়েছিল শোভাযাত্রার ন্যায় বিভিন্ন মুখোশ।

সিটি নিউজ/ডিটি

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.