জাতির পিতার স্বপ্ন অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়তে কার্যকর ভূমিকা রাখতে হবে

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম মহানগরের মুজিব নগর দিবসের আলোচনা সভায় খোরশেদ আলম সুজন

0

সিটি নিউজ : বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য দিন ১৭ এপ্রিল। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এ বৈদ্যনাথতলাকেই মুজিবনগর হিসাবে নামকরণ করা হয়। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়। ঐতিহাসিক মুজিবনগর দিবসে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম মহানগর কমিটির ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনর সাবেক প্রশাসক ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের স সভাপতি আলহাজ্ব খোরশেদ আলম সুজন এসব কথা বলেন।

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সদস্য মোঃ সরওয়ার আলম চৌধুরী মনির সভাপতিত্বে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বীর মুক্তিযোদ্ধার সন্তান ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেলের পরিচালনায় অনুষ্ঠিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডেপুটি কমান্ডার মো শহীদুল হক চৌধুরী ছৈয়দ, বীর মুক্তিযোদ্ধা জাকির হোসেন মিজান, বীর মুক্তিযোদ্ধা ডা.মাসুদ আহমেদ, শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক আলহাজ্ব ফরিদ মাহমুদ।

প্রধান অতিথির বক্তব্যে খোরশেদ আলম সুজন আরো বলেন, ৩০ লাখ শহিদ ও দু’লাখ নির্যাতিত মা-বোনের সম্ভমের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে। জাতির পিতা যে অসাম্প্রদায়িক, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও উন্নত-সমৃদ্ধ ‘সোনার বাংলাদেশ’ বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন। ঐক্যবদ্ধভাবে সেই স্বপ্ন বাস্তবায়নে আমাদেরকে কার্যকর ভূমিকা রাখতে হবে।

প্রধান বক্তা মোজাফফর আহমদ বলেন, মুজিবনগর সরকার গঠনের ফলে বিশ্ববাসী স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রামরত বাঙালিদের প্রতি সমর্থন ও সহযোগিতার হাত প্রসারিত করে জনমত সৃষ্টি, শরণার্থীদের ব্যবস্থাপনা ও যুদ্ধের রণকৌশল নির্ধারণে মুজিবনগর সরকার যে ভূমিকা পালন করছে তা বাঙালির স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক অনন্য গৌরবগাথার স্বাক্ষর হয়ে থাকবে।

সভায় আরো বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম মহানগর সদস্য সচিব কাজী মুহাম্মাদ রাজিশ ইমরান, সদস্য হাসান মোহাম্মদ আবু হান্নান, সৈয়দ ওমর ফারুক, সৈয়দ মইনুল আলম সৌরভ, জয়নুদ্দিন জয় প্রমুখ।

 

সিটি নিউজ /এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.