রাজধানীসহ সারা দেশে ভূমিকম্প অনুভূত

0

সিটি নিউজ ডেস্ক : রাজধানী ঢাকাসহ সারাদেশে আজ বুধবার (২৮ এপ্রিল) সকাল ৮টা ২৪ মিনিটের দিকে ভূমিকম্প অনুভূত হয়েছে।

যার রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬।

বেশ কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূকম্পনের পর আরও কয়েকটি প্রতিঘাত টের পাওয়া যায়। এ সময় আতঙ্কে রাজধানীসহ সারাদেশেই ঘর বাড়ি, দোকানপাট ও প্রতিষ্ঠান ছেড়ে খোলা রাস্তায় নেমে আসে মানুষ। অনেকেই নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছোটাছুটি করে।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল আসাম থেকে ২০ কিলোমিটার দূরে। যার প্রভাব পড়ে বাংলাদেশ, ভারত, ভুটার, মিয়ানমান এবং চীনে। সেখানে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬।

দশ সেকেন্ডের বেশি স্থায়ী এ ভূমিকম্পে কেঁপে ওঠে ঘরবাড়ি। এরই মধ্যে টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সংক্রান্ত তথ্য জানাচ্ছে সবাই। ভূমিকম্পের ফলে আসাম এবং গুয়াহাটির বেশ কয়েটিস্থানে দেয়াল ধসে যাওয়ার খবর পাওয়া গেছে। লোকজনকে আতঙ্কে বাইরে বের হয়ে আসার ছবি বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশ পেয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক ঢাকা পোস্টকে জানান, দেশের ঢাকাসহ উত্তর ও উত্তর পূর্বদিকে ৬ দশমিক শূন্য মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের উৎপত্তিস্থল আসামে। যা ঢাকা আবাহওয়া অধিদফতর আগারগাঁও থেকে ৩৯৭ কি.মি. দূরে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে।

রিখটার স্কেলে ৫ থেকে ৫ দশমিক ৯ পর্যন্ত মাত্রাকে মাঝারি ধরনের ভূমিকম্প ধরা হয়। আর ৪ দশটিক ৯ মাত্রার ভূমিকম্প হলে তাকে মৃদু ধরনের ভূমিকম্প বলা হয়। আর ৬ থেকে শক্তিশালী মাত্রার ভূমিকম্প হয়।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.