গণমাধ্যমকর্মীদের অর্থনৈতিক ও স্বাস্থ্যগত সুরক্ষা নিশ্চিত করার দাবি সিইউজের

0

সিটি নিউজ ডেস্ক: জীবনের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালনকারী গণমাধ্যমকর্মীদের অর্থনৈতিক ও স্বাস্থ্যগত সুরক্ষা নিশ্চিত করার দাবি জানিয়ে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) নেতৃবৃন্দ বলেছেন, করোনার ভয়াল থাবার যতই বিস্তৃতি ঘটছে ততই গণমাধ্যমকর্মীদের সামগ্রিক নিরাপত্তার অনিশ্চয়তা বাড়ছে।

এ অবস্থায় চাকুরির নিরাপত্তা, ন্যায্য পাওনা ও স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করার জন্য গণমাধ্যম মালিকদের প্রতি দাবি জানান নেতৃবৃন্দ। একই সঙ্গে এসব বিষয়ে সরকারের কঠোর সিদ্ধান্ত ও নজরদারির দাবি জানিয়েছেন তাঁরা।

 

মহান মে দিবস উপলক্ষ্যে দেয়া এক বিবৃতিতে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম বলেন, বিশ্বব্যাপী শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামের অনুপ্রেরণার গৌরবময় দিন ১ মে। এবার এমন সময় দিনটি এসেছে যখন করোনার দ্বিতীয় ঢেউয়ে পর্যুদস্ত বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ। বিগত এক বছরের বেশি সময় ধরে বিরাজমান করোনা পরিস্থিতিতে জীবন ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করে আসছেন গণমাধ্যমকর্মীরা। এই দায়িত্ব পালন করতে গিয়ে দেশে ইতিমধ্যে বেশ ক’জন গণমাধ্যমকর্মী প্রাণ হারিয়েছেন।

করোনায় আক্রান্ত হয়েছেন উল্লেখযোগ্য সংখ্যক সংবাদকর্মী। অত্যন্ত উদ্বেগের বিষয়, এই ক্রান্তি কালেও বিভিন্ন গনমাধ্যমে কর্মরত সংবাদকর্মীদের অর্থনৈতিক ও স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি উপেক্ষিত রয়ে গেছে। পূরণ হয়নি তাঁদের ঝুঁকি ভাতা প্রদানের দাবি। কোন কোন প্রতিষ্ঠান করোনার এই মহাদুর্যোগেও কর্মরত সাংবাদিক কর্মচারীদের বেতন-ভাতা যথাসময়ে পরিশোধ করছেনা। উল্টো তাঁদের উপর নানা ধরণের মানসিক নির্যাতন অব্যাহত রেখেছে। যা অত্যন্ত দুঃখজনক।

নেতৃবৃন্দ বলেন, সরকার কর্তৃক নবম মজুরি বোর্ড রোয়েদাদ ঘোষণার আড়াই বছর পার হয়ে গেলেও নানা অসঙ্গতি ও জটিলতার কারণে এখনো তা বাস্তবায়ন হয়নি। এর ফলে দীর্ঘদিন ধরে সংবাদকর্মীরা ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হচ্ছে। সাংবাদিক সংগঠনগুলোর পক্ষ থেকে বার বার দাবি জানানো সত্বেও তা নিরসনে কোন কার্যকর পদক্ষেপ কোন পক্ষ থেকে নেয়া হচ্ছেনা।

 

সিইউজে নেতৃবৃন্দ অবিলম্বে নবম ওয়েজ বোর্ড নিয়ে জটিলতা নিরসন, গণমাধ্যমকর্মীদের অধিকার, সুরক্ষা ও নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করার পাশাপাশি আগামী ঈদের আগে উৎসব বোনাস ও মে মাসের বেতনসহ সকল বকেয়া পরিশোধের দাবি জানান।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.