করোনাকালীন এক সম্মুখ যোদ্ধা রামগড় থানার ওসি মো.শামসুজ্জামান 

0
শ্যামল রুদ্র, খাগড়াছড়ি: বৈশ্বিক মহামারী প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে রাতদিন অক্লান্ত পরিশ্রম করে করোনা সংক্রমন রোধে সেবা দিয়ে যাচ্ছেন খাগড়াছড়ির রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি)মোহাম্মদ শামসুজ্জামান।করোনা প্রাদুর্ভাবেরর শুরুতে সবাই যখন আতংকিত ছিলো তখনও শারীরিক অসুস্থতা নিয়ে করোনা মোকাবেলায় মানু্ষের সেবায় মাঠে-প্রান্তরে ছুটে চলেছেন অবিরাম।
তিনি ১বছর ৪ মাস পূূর্বে রামগড় থানায় যোগ দেওয়া পর থেকেই সততা এবং নিষ্ঠার কারণে উপজেলার সর্বস্তরের মানুষের কাছে প্রশংসিত হয়েছেন।মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের  পর থেকেই  সম্মুখ যোদ্ধা হিসেবে সাহসী ভূমিকা পালন করে যাচ্ছেন। শুরু থেকেই করোনার ছোবল থেকে জনগণকে বাঁচাতে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য স্বাস্থ্য সচেতনতামূলক বিভিন্ন লিফলেট,মাস্ক বিতরণ, মাইকিং সহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালণা  করেন।
করোনা ভাইরাসের সংক্রমণ রোধে জনগণের স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে রামগড় উপজেলার ১টি পৌরসভাসহ ২টি ইউনিয়নের বিভিন্ন হাট-বাজার ও গ্রামে-গঞ্জে ছুটে বেড়িয়েছেন তিনি।
বিশেষ করে রামগড় উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে ইউএনওসহ তিনি করোনা প্রতিরোধে গণসচেতনতা বৃদ্ধি, জনসমাগম এড়াতে বাজার থেকে স্কুল মাঠে বাজার স্থানান্তর, সাপ্তাহিক হাট বন্ধ করা, ব্যবসায়ীদের নিয়ে মিটিং, প্রবাস ফেরতদের হোম কোয়ারেন্টিন নিশ্চিতকরণ, স্বাস্থ্য বিধি মেনে সচেতনতা ও নিয়মিত মোবাইল কোর্ট অভিযান সহ বিভিন্ন সচেতনতামূলক কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন তিনি।রামগড় থানার চৌকস পুলিশ অফিসার ও সদস্যদের নিয়ে একটি টীম গঠন করে বিরামহীন ভাবে মানুষকে করোনায় সচেতন করে যাচ্ছেন। ব্যাক্তিগত এবং অন্যান্য সহকর্মীদের থেকে অর্থ সংগ্রহ করে লকডাউনে অসহায় হয়ে পড়া মানুষদের মাঝে ত্রাণ পৌঁছে দিয়েছেন।
রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকতা মোহাম্মদ শামসুজ্জামান(ওসি) বলেন -করোনায় সুরক্ষিত থাকার জন্য সচেতনতার বিকল্প নেই।সবাইকে সচেতন থাকতে অনুরোধ করেন তিনি।সামাজিক দূরত্ব মেনে চলতে এবং ঘরের বাইরে নিয়মিত মাস্ক পড়ার পরামর্শ দেন ।সামাজিক দায়বদ্ধতা থেকে লকডাউনে অসহায় হয়ে পড়া মানুষদের সহায়তার জন্য বিত্তবানদের এগিয়ে আসার জন্য আহবান করেন।তার এসব কাজে পরামর্শ ও সার্বিকভাবে সহযোগিতা করায় রামগড় উপজেলা প্রশাসন ,সেনাবাহিনী, জনপ্রতিনিধি ও সমাজসেবকসহ স্থানীয় সাংবাদিকদের ধন্যবাদ জানান তিনি।
সাহসী এই সম্মুখ করোনা যোদ্ধা মোহাম্মদ শামসুজ্জামান ১৯৭৭ সালে চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলার রাঘবপুর গ্রামের এক সম্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন।তার পিতার নাম মরহুম আহসানুজ্জামান।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে ২০০৩ সালে পুলিশ বিভাগে যোগদান করেন।

 

সিটি নিউজ/এসআরএস/এমআর

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.