স্বপ্নের মেট্রোরেলের ট্রায়াল রান হলো ঢাকার বুকে

0

সিটি নিউজ ডেস্ক : প্রথমবারের মতো ডিপোতে ট্রায়াল রান করা হলো মেট্রোরেলের। মঙ্গলবার (১১ মে) দুপুর ১১টা ৫১ মিনিটে উত্তরায় বৈদ্যুতিক ট্রেনটি ওয়ার্কশপ থেকে চালিয়ে কোচ আনলোডিং জোনে নিয়ে আসা হয়। এরপর মেট্রোরেলের কর্তৃপক্ষ ও জাপানি রাষ্ট্রদূত কোচের ভেতরে প্রবেশ করে ঘুরে দেখেন।

এর আগে প্রথম মেট্রো ট্রেন সেট এবং মেট্রোরেল নির্মাণ প্রকল্পের অগ্রগতি পরিদর্শন উত্তরার মেট্রোরেল ডিপোতে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। এছাড়া জাপানের অ্যাম্বাসেডর এবং জাইকার কান্ট্রি ডিরেক্টর ডিপোতে উপস্থিত ছিলেন।

গত ২১ এপ্রিল মেট্রো ট্রেনের প্রথম সেটটি জাপান থেকে ঢাকায় এসে পৌঁছায়, যা ফার্স্টট্র্যাক করা সরকারি প্রকল্পটির জন্য একটি বড় ধরনের মাইলফলক। দ্বিতীয় সেটটি রোববার মোঙলা বন্দরে এসে পৌঁছেছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের ২৪ মে’র মধ্যে এ পরীক্ষামূলক যাত্রার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করতে বলা হয়েছে। চলতি মাসের শেষের দিকে দেশের প্রথম মেট্রো রেল সেবার টেস্ট রান হতে পারে। আজ টেস্ট রানের সময় ট্রেনটি ডিপোর ভেতরের সব রেললাইনের ওপর দিয়ে চালানো হয় এবং তারপর ভায়াডাক্টেরের (রেল সেতু) ওপর দিয়েও চালানো হয়।

এসময় ভার্চুয়ালি যুক্ত হয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক গড় অগ্রগতি হয়েছে ৬৩ দশমিক দুই ছয় ভাগ। প্রথম পর্যায়ের নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব হতে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৮৪ দশমিক ৭৯ শতাংশ।

তিনি আরও জানান, দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৫৯ দশমিক সাত আট ভাগ এবং ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম, রোলিং স্টক ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ৫৪ দশমিক ৪০ শতাংশ।

ওবায়দুল কাদের জানান, পাঁচটি মেট্রো ট্রেন সেট নির্মাণের কাজ জাপানের কারখানায় ২০২০ সালের ডিসেম্বরে সম্পন্ন হয়েছে। চলমান করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে বিশেষ উদ্যোগে থার্ড পার্টি ইন্সপেক্টরের মাধ্যমে ইনস্পেকশন সম্পন্ন করে মেট্রো ট্রেন সেট বাংলাদেশ নিয়ে আসা হচ্ছে।

তিনি জানান, প্রথম মেট্রো ট্রেন সেট গত ২৩ এপ্রিল ২০২১ তারিখে উত্তরার ডিপোতে এসে পৌঁছে। ইতোমধ্যে প্রথম মেট্রো ট্রেন সেটের রিসিভ ইনস্ট্রাকশন সম্পন্ন হয়েছে। বর্তমানে ডিপোতে ফাংশনাল টেস্ট চলছে। এরই ধারাবাহিকতায় চলতি বছরের আগস্টে ভায়াডাক্টের উপরে মেইনলাইন পারফরম্যান্স টেস্ট শুরু করা হবে। ভায়াডাক্টের উপরে পারফরম্যান্স টেস্ট সম্পন্ন হওয়ার পর ইন্টিগ্রেটেড টেস্ট করা হবে। ইন্ট্রিগ্রেটেড টেস্ট শেষ হওয়ার পর ট্রেনের ট্রায়াল রান শুরু হবে। দ্বিতীয় মেট্রো ট্রেন সেট সেট গত ৯ মে তারিখে মোংলা সমুদ্র বন্দরে এসে পৌছেছে।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.