দক্ষিণ চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদ বৃহস্পতিবার

0

সিটি নিউজ: আরব দেশগুলোর সঙ্গে সঙ্গতি রেখে রোজা ও ঈদ পালন করেন দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, পটিয়া, লোহাগাড়া, বাঁশখালী, চন্দনাইশ ও আনোয়ারা উপজেলার প্রায় ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ।

সে হিসেবে বাংলাদেশে আজ চাঁদ দেখা না গেলেও ৬০ গ্রামের মানুষ ঈদ উল ফিতর উদযাপন করবেন আগামীকাল বৃহস্পতিবার।

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা প্রায় দীর্ঘ ২০০ বছর পূর্ব থেকে সৌদি আরবের সময়ানুযায়ী এ রীতি অনুসরণ করে আসছেন।

মির্জাখীল দরবার শরীফের অনুসারী সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতী, বাজালিয়া, ছদাহা, কেওচিয়া ও গাটিয়াডাঙ্গা; লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চরম্বা ও চুনতি; বাঁশখালী উপজেলার জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, তৈলারদ্বীপ ও কালিপুর; পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ ৬০ গ্রামের প্রায় অর্ধলক্ষাধিক মানুষ কাল ঈদ পালন করবেন।

এছাড়া বোলায়খালী, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, চন্দনাইশ এর বেশ কয়েকটি গ্রামে মির্জাখীল দরবার শরীফের অনুসারী রয়েছে তারাও কাল ঈদ পালন করবেন। ’

সৌদি আরবের আকাশে মঙ্গলবার (১১ মে) পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। অর্থাৎ এ বছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বুধবার (১২ মে) ৩০ রমজান পূর্ণ হবে। বৃহস্পতিবার (১৩ মে) দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.