নিউজ হার্ড লাইনে করবেন না: খবর আছে

0

জুবায়ের সিদ্দিকী: সংবাদ হলো ঘটনার যতাযত বিবরণ। যা ঘটেছে তাই। এটি সেই সংবাদ নয়। যা পক্ষপাততুষ্ঠ বা সাংবাদিকের মনগড়া।  এটি হলো নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে ঘটনার যতাযত বিবরণ, যাকে সংক্ষেপে বলা হয় বস্তনিষ্ঠ সাংবাদিকতা।

বস্তনিষ্ঠ সাংবাদিকতায় কোন সাংবাদিক যে কোন ঘটনাকে রঙ্গিন চোখে দেখবে না। সে যা দেখবে তা থেকে সত্য উদঘাটন করবে পরিবেশন করবে।

ঘটনাকে অতিব সুন্দর করে তোলা তার কাজ নয়। বস্তনিষ্ট সাংবাদিকতায় সাংবাদিককে মনে রাখতে হবে, সে শুধু মাত্র ঘটনার এজেন্ট। বস্তনিষ্ঠ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে একজন সাংবাদিককে কতকগুলি অসুবিধার সম্মূখীন হতে হয়।

প্রথমত, একজন সাংবাদিক একজন সাধারণ মানুষ, অতএব মানুষ হিসাবে সে নিজস্ব চিন্তাধারা ও ভাবপ্রবণাতকে দূরে সরিয়ে রেখে সব সময় সঠিক সংবাদ পরিবেশনে সক্ষম হয় না। ভুল ভ্রান্তি হতেই পারে। দ্বিতীয়ত বস্তনিষ্ট সাংবাদিকতায় সব সময় শুধমাত্র ঘটনার কথা উল্লেখ করতে হয়। ঘটনার পারিপাশ্বিক অবস্থা চিত্রিত হয়ে উঠেনা। তৃতীয়ত, বস্তনিষ্ঠ সাংবাদিকতার ফলে অনেক জটিল ঘটনা অনুধাবন করা সম্ভব হয় না। বস্তনিষ্ঠ সাংবাদিকতায় কোনটি ঠিক, কোনটি ভুল বলে দেওয়া হয় না। এডমার ডেবিস বলেছেন বস্তনিষ্ঠ সাংবাদিকতা একটি গালভরা নাম। যা বলতে শুনতে ভাল লাগে। কিন্ত এটা সংবাদ জগতের ক্ষেত্রে শেষ কথা নয়।

তার মতে, একটি গল্প সয়ংসম্পর্ণ হতে গেলে সমস্ত দিক উল্লেখ করে পাঠককে একটি পরিষ্কার ধারণা দিতে হবে। আমাদের দেশে বস্তনিষ্ঠ সাংবাদিকতার কোন আলামত পাঠক দেখতে পারে না। দেশে আজ সাংবাদিকতা কর্পোরেট হাউজ বা প্রভাবশালী ব্যাক্তি বিশেষের হাতে জিম্মি হয়ে রয়েছে।

একজন সহকর্মী বললেন নিউজ করলে দেওয়া যাবে এমন নিশ্চয়তা নেই। মালিক পক্ষের পছন্দ অপছন্দ এ ক্ষেত্রে কাজ করে। অন্য এক সহকর্মী বললেন নিউজ হার্ড লাইনে করবেন না, খবর আছে। বস্তনিষ্ঠ সংবাদ কি কেজি ধরে বিক্রি হয় নাকি! এগুলো ভিজিয়ে রাখুন।

সিটি নিউজ /এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.