বীর মুক্তিযোদ্ধা মুছা প্রবাসে অপপ্রচারের স্বীকার

0

সিটি নিউজ, প্রবাসী ডেস্কঃ জীবন বাজি রেখে মুক্তিযোদ্ধারা দেশের জন্য যুদ্ধ করেছেন। মুক্তিযোদ্ধারা দেশের শ্রেষ্ঠ সন্তান। মুক্তিযোদ্ধাদের মধ্যে এখনও বেঁচে থাকা অনেকে দেশে ও প্রবাসে জীবন ও জীবিকার তাগিদে যুদ্ধ করছেন। অনেক মুক্তিযোদ্ধা জীবনের শেষ প্রান্তে অবস্থান করছেন। এমনি একজন বীর মুক্তিযোদ্ধা চট্টগ্রামের রাঙ্গুনিয়ার গর্বিত সন্তান মোহাম্মদ মুছা। ১৯৭১ সনে বঙ্গবন্ধুর ডাকে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করা মোহাম্মদ মুছা রণাঙ্গনের সম্মুখ সমরে অংশ নেয়া একজন সক্রিয় মুক্তিযোদ্ধা।
রণাঙ্গনের সাহসী মুক্তিযোদ্ধা মোহাম্মদ মুছা ১ নং সেক্টরে মেজর রফিকুল ইসলাম বীর উত্তমের অধীনে যুদ্ধ করেছেন। উত্তর চট্টগ্রামের মুক্তিযোদ্ধা তালিকা মুক্তিবার্তায় বীর মুক্তিযোদ্ধা নং ০২০৩০১০৯৩, পিতাঃ গুরা মিয়া, গ্রাম পূর্ব সৈয়দ বাড়ী, ইউপিঃ ৪ নং মরিয়ম নগর। এটাকে মুক্তিবার্তা লাল বই বলা হয়। গেজেট নং- ২৮৭৮ সরকারী বেসামরিক গেজেট নং- ১০২৭৫, নভেম্বর-২২, ২০০৫ইং ক্রমিক নং ৬৭ মোহাম্মদ মুছার নাম অন্তর্ভূক্ত রয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় তার সাময়িক সনদ হলে সেখানে রাঙ্গুনিয়া উপজেলার মুক্তিযোদ্ধাদের তালিকায় ১৭৫ ক্রমিক নং এর সনদ নং-১৫১১৩৪। সরকারের উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়। রাঙ্গুনিয়া, চট্টগ্রাম বিভাগ এর রাঙ্গুনিয়া উপজেলা মুক্তিযোদ্ধাদের ভোটার তালিকায় মোহাম্মদ মুছাসহ ২৬৯ জন মুক্তিযোদ্ধাদের নাম রয়েছে।


বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন/২০১৩ চুড়ান্ত খচড়া গেজেট। বিশেষ গেজেট ও মুক্তিবার্তা হতে প্রকাশিত ভোটারের তালিকায় ভোটার ক্রমিক নং-৪২, মুক্তিবার্তা নং-২৪৭৪, মোহাম্মদ মুছা, মৃত গুনু মিয়া, মরিয়ম নগর, রাঙ্গুনিয়া। ২০০১ সালে সম্পাদিত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল উত্তর চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা মুক্তিযোদ্ধা তালিকায় উল্লেখ করা হয়েছে মোহাম্মদ মুছার নাম ও নম্বর লেখা আছে, ০২০৩০১০১৯৩এছাড়া মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় কর্তৃক সার্টিফিকেট নং ১৫১১৩৪ সনদে তৎকালীন উপদেষ্টা ও সচিবের স্বাক্ষর রয়েছে। এই সার্টিফিকেট মন্ত্রণালয় ১১/২/২০০০ সালে ইস্যু করেছেন।

সর্বশেষ বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় বীর মুক্তিযোদ্ধাদের সমন্বিত তালিকা প্রথম পর্ব প্রকাশ করেছেন চলতি বছর গত ২৫ শে মার্চ ২০২১ ইং তারিখে। এই তালিকায় নাম নেই বলে অপপ্রচার চালানো হচ্ছে কাতারে সামাজিক যোগাযোগ মাধ্যমে। একটি কুচক্রমহল পরিকল্পিতভাবে তাকে হেয় প্রতিপন্ন করতে রাঙ্গুনিয়ার মুক্তিযোদ্ধা তালিকার একটি খন্ডিত অংশ ফেইসবুকে দিয়ে বিভ্রান্তি ছড়ানোর অপপ্রয়াস চালিয়েছে। এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কাতারে বাংলাদেশ দূতাবাসে অভিযোগ করেছেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মুছা। চট্টগ্রামে এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধারা। দীর্ঘদিন যাবত কাতারে স্বাধীনতা বিরোধীদের একটি অংশ বঙ্গবন্ধু পরিষদ ও মুক্তিযোদ্ধাদের বিভক্তি ও বিভ্রান্তি ছড়াচ্ছে। এছাড়া হাইব্রিডচক্র প্রবাসীদের মধ্যে বাংলাদেশ সরকারের ভাবমূর্তি বিনষ্ট করারও অপচেষ্টা অব্যাহত থাকায় প্রবাসীগণ ও কাতারে অবস্থানরত বাংলাদেশের মুক্তিযোদ্ধাগণ জাতীর শ্রেষ্ঠ সন্তানদের বিরুদ্ধে অপপ্রচাররোধে কাতারের মান্যবর রাষ্ট্রদূতকে এব্যাপারে কাতারের আইনে ব্যবস্থা নিতে বিনয়ের সাথে অনুরোধ করেছেন।
জস/৯/৬/২১

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.