চন্দনাইশ সাতবাড়িয়ার সফল উদ্যোক্তা আশীষ বড়ুয়া

২টি গরু থেকে ১৫ কোটি টাকার প্রকল্প চলমান

0

মো. দেলোয়ার হোসেন, চন্দনাইশ: উপজেলার সাতবাড়ীয়ার আশীষ বড়ুয়ার ২টি গরু নিয়ে ডেইরী ফার্ম শুরু করে মাত্র ১৩ বছরে ১৫ কোটি টাকার প্রকল্প বাস্তবায়নের পথে। বর্তমানে তার ৬০টি অষ্টেলিয়ান গরু, হাঁস, মুরগী, কবুতর, বিস্কুট বেকারী, মিষ্টি ভান্ডার, মৎস্য প্রকল্প চালিয়ে যাচ্ছেন।

সরেজমিনে গিয়ে জানা যায়, আশীষ বড়ুয়া ২০০৭ সালে মাত্র ২ টি গরু নিয়ে তার পৈত্রিক ভিটায় শেডো নামে একটি ডেইরী ফার্ম শুরু করেন। মাত্র কয়েক বছরে সফল উদ্যোক্তা হিসেবে বিভিন্ন সংগঠন থেকে পুরস্কৃত হয়েছেন। বর্তমানে তার ডেইরী ফার্মে ৬০ টি অষ্টেলিয়ান গরুর মধ্যে ৩০ টি গাভী দৈনিক ২৫০ লিটার দুধ বিক্রি করে থাকেন। পাশাপাশি ৫০টি হাঁস, ৪০টি দেশীয় মুরগী, ৩০টি কবুতর, ১টি মৎস্য প্রকল্প, ১টি বিস্কুট বেকারী, ১ টি মিষ্টির কারখানা পরিচালনা করছেন তিনি। বর্তমানে শেডোতে তার পৈত্রিক ৮ শতক জমির পাশাপাশি তিনি নিজে ১ একর জমি ক্রয় করে এসকল কার্যক্রম করে যাচ্ছে। এ কার্যক্রম পরিচালনা করতে বিভিন্নভাবে ৫০ জনের অধিক শ্রমিক কাজ করে যাচ্ছেন। তার এ ব্যবসা পরিচালনার জন্য ১টি নিজস্ব শক্তিশালী জেনেরেটর, তাছাড়া ২টি কাভার ভ্যান, ১টি হাইচ, ১টি পিকআপ ও ১টি প্রাইভেট গাড়ী ব্যবহার করে থাকেন। তিনি সফল উদ্যোক্তা হিসেবে চন্দনাইশ ডেইরী ফার্ম এসোসিয়েশনের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

সফল উদ্যোক্তা আশীষ বড়ুয়া জানালেন, তিনি ১৯৯৭ সালে লেখাপড়া শেষ করে ২০০৫ সালে এনজিও ব্র্যাকে যোগদান করেন। সেখানে ১ বছর চাকরি করাকালীন নিজে কর্মসংস্থান সৃষ্টি করার মানস কামনা নিয়ে ২০০৭ সালে প্রথমে ২টি গরু নিয়ে তার ডেইরী ফার্ম শুরু করে। সেখান থেকে পর্যায়ক্রমে বিভিন্ন সংস্থা থেকে ঋণ ও সহযোগিতা নিয়ে তিনি একজন সফল উদ্যোক্তা হিসেবে কাজ করছেন। বর্তমানে তার নিজস্ব প্রতিষ্ঠান থেকে দুধ দিয়ে মিষ্টি, দই, চমচম, রসমালাই, মাখন তৈরি করে এলাকার চাহিদা মেটানোর পাশাপাশি চট্টগ্রাম মহানগর, পটিয়া, আনোয়ারাতে সরবরাহ করে থাকেন।

ডেইরী ফার্মের বর্জ্য থেকে বায়োগ্যাস উৎপাদন করে বেকারী ও মিষ্টি কারখানায় জ্বালানী হিসেবে ব্যবহার করেন। তাছাড়া অব্যবহৃত বর্জ্য থেকে জৈব সার তৈরি করে নিজের জমিতে ব্যবহার করার পাশাপাশি অন্যান্যদের নিকট সরবরাহ করে থাকেন। তিনি ভবিষ্যতে তার প্রকল্পের পরিধি বৃদ্ধি করার পাশাপাশি চন্দনাইশের উৎপাদিত পেয়ারা দিয়ে গোয়াবা জেলি, লেবু দিয়ে চস তৈরি করার পরিকল্পনা রয়েছে বলে জানান। তার এই কার্যক্রমে চন্দনাইশ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আরিফ উদ্দীনসহ সকলে সবরকম সহযোগিতা দিয়েছেন বলে জানান।

সিটি নিউজ / এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.