যুক্তরাষ্ট্র থেকে ২৫ লাখ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ

0

সিটি নিউজ ডেস্ক : কোভ্যাক্স ফ্যাজিলিটিসের আওতায় আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রের মডার্নার ২৫ লাখ ডোজ টিকা পাওয়া যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার (২৫ জুন) তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা পেতে গত জুনে কোভ্যাক্সকে চিঠি দেয় বাংলাদেশ। সে হিসেবে পর্যায়ক্রমে প্রায় সাত কোটি টিকা দেওয়ার কথা আমাদেরকে। আজ চিঠি পেয়েছি, তারা আমাদেরকে ২৫ লাখ মডার্নার টিকা দেবে।

আগামী সাত থেকে ১০ দিনের ভেতরে আমাদেরকে সেটা নিতে হবে জানিয়ে তিনি বলেন, আর এজন্য যা যা করার সে বিষয়ে ব্যবস্থা নিতে এবং টিকা নেবার জন্য কনসেন্ট লেটার পাঠাতে বলেছে। সেটাও পাঠিয়ে দিচ্ছি।

উল্লেখ্য, দরিদ্র দেশগুলোর টিকাপ্রাপ্তি নিশ্চিতে গঠিত আন্তর্জাতিক প্ল্যাটফর্ম গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশনের (গ্যাভি) কাছ থেকে ফাইজারের এ টিকা আসছে। প্রাণঘাতী ও সংক্রামক ব্যাধি থেকে দরিদ্র দেশগুলোর শিশুদের জীবন রক্ষায় টিকা প্রদানে ভূমিকা রাখা গ্যাভি বিশ্বের নিম্ন ও মধ্যম আয়ের ৯২টি দেশকে করোনাভাইরাসের টিকা সরবরাহের উদ্যোগ নিয়েছে। দরিদ্র দেশগুলোর টিকা প্রাপ্তি নিশ্চিত করতে গঠন করা হয়েছে আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স।

এর আগে গত ৩১ মে কোভ্যাক্সের আওতায় ফাইজার বায়োএনটেকের এক লাখ ৬০২ ডোজ টিকা দেশে পৌঁছায়।

এদিকে, চীনের সঙ্গে চুক্তির টিকা কবে নাগাদ আসবে জানতে চাইলে তিনি জানিয়েছেন, আমরা আশা করছি কিছুদিনের মধ্যে একটা লট টিকা আমাদের দেবে। তবে তারা কতটুকু দেবে সে বিষয়ে এখনও নিশ্চিত নয়

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.