বাংলাদেশের স্পিন বোলিং পরামর্শক হেরাথ, ব্যাটিং পরামর্শক প্রিন্স

0

স্পোর্টস ডেস্ক :

ব্যাটিং পরামর্শকের জায়গা ফাঁকা ছিল। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) খুঁজছিল নতুন কাউকে। জিম্বাবুয়ে সিরিজের আগের সেই সমস্যার সমাধান হলো। তবে দক্ষিণ আফ্রিকান সাবেক ব্যাটসম্যান অ্যাশলে প্র্রিন্সকে শুধুমাত্র সামনের জিম্বাবুয়ের সিরিজের জন্যই নিয়োগ দিয়েছে বিসিবি। অন্যদিকে স্পিন বোলিং পরামর্শক হিসেবে নেওয়া হয়েছে শ্রীলঙ্কান কিংবদন্তি রঙ্গনা হেরাথকে।

বিসিবির ক্রিকেট অপারেশনসের চেয়ারম্যান আকরাম খান বিষয়টি নিশ্চিত করেছেন। পরে বিসিবির সংবাদ বিজ্ঞপ্তিতেও জানানো হয়েছে একই কথা। প্রিন্সকে অল্প সময়ের জন্য নিয়োগ দিলেও হেরাথ বাংলাদেশ দলের সঙ্গে কাজ করবেন সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। শ্রীলঙ্কান সাবেক স্পিনার জিম্বাবুয়ে সফর থেকেই যোগ দেবেন বাংলাদেশ দলের সঙ্গে।

গত এক বছর ধরেই স্পিন কোচ ছাড়া খেলছে বাংলাদেশ দল। নিউজিল্যান্ড সফরে ড্যানিয়েল ভেট্টরি কোচিংয়ের দায়িত্বে থাকলেও ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে কোনও সিরিজেই ছিলেন না সাবেক কিউই ক্রিকেটার। এতদিন স্পিন বোলিং কোচ ছাড়া বেশ কিছু সিরিজ খেললেও জিম্বাবুয়ে সিরিজে যোগ দিচ্ছেন হেরাথ। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান প্রিন্সকে ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি।

নতুন নিয়োগ পাওয়া এই দুই কোচ জিম্বাবুয়ে সিরিজ থেকে কাজ করবেন। হেরাথ ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার আগে ৯৩ টেস্ট নিয়েছেন ৪৩৩ উইকেট। অন্যদিকে ৭১ ওয়ানডে খেলে তার উইকেট সংখ্যা ৭১। ২০১৪ সালে বাংলাদেশে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিলেন হেরাথ। ১৭ টি-টোয়েন্টিতে তার উইকেট সংখ্যা ১৮। আর প্রথম শ্রেণির ক্রিকেটে ২৭০ ম্যাচ খেলে পেয়েছেন ১ হাজার ৮০ উইকেট।

দুই দশক আন্তর্জাতিক ক্রিকেট দাপিয়ে বেড়ানোর পর কোচিংয়ে মনোযোগী হন তিনি। আইসিসি ও শ্রীলঙ্কা ক্রিকেটের লেভেল থ্রি অধ্যায় শেষ করেছেন। বিশেষত প্রশিক্ষণ নিয়েছেন স্পিন বোলিংয়ের ওপর।

এদিকে ব্যাটিং পরামর্শদের সঙ্গে দীর্ঘ সময়ের জন্য চুক্তিবদ্ধ হয়নি বিসিবি। জন লুইসের জায়গায় প্রিন্সের সঙ্গে চুক্তি করেছে বিসিবি। শ্রীলঙ্কা সিরিজের পর ইংলিশ কোচের সঙ্গে চুক্তি বাড়ায়নি তারা। আসন্ন জিম্বাবুয়ে সিরিজ পর্যন্ত প্রোটিয়া সাবেক এই ক্রিকেটারের সঙ্গে আপাতত চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশ ক্রিকেটর নিয়ন্ত্রক সংস্থা। মূলত লুইসকে নিয়ে অসন্তুষ্ট বিসিবি। তাকে ঘিরে অভিযোগ রয়েছে ‘অলস প্রকৃতির’ জন খুব একটা কাজ করেন না তামিম-মুশফিকদের নিয়ে! সব মিলিয়ে তাই ব্যাটিং কোচ খুঁজতে হয়েছে বিসিবিকে।

দায়িত্ব পাওয়া প্রিন্স তিন ফরম্যাটে ১১৯ ম্যাচ খেলেছেন। ৪৪ বছর বয়সী সাবেক প্রোটিয়া ব্যাটসম্যানও কোচিং লেভেলের থ্রি শেষ করেছেন। এর আগে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের ব্যাটিং পরামর্শক এবং অন্তর্বর্তীকালীন প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশের জিম্বাবুয়ে সফর শুরু হচ্ছে আগামী ৭ জুলাই। চলতি সপ্তাহে বাংলাদেশ দল জিম্বাবুয়ে সফরে যাবে। সফরে একটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দুই দল। ২৭ জুলাই তৃতীয় টি-টোয়েন্টি দিয়ে সফর শেষ হবে।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.