বরেণ্য সাহিত্যিক আহমদ ছফার আজ ৭৮তম জন্মবার্ষিকী

0

সিটি নিউজ : প্রখ্যাত লেখক, সাহিত্যকর্মী ও সংগঠক আহমদ ছফার আজ ৭৮তম জন্মবার্ষিকী। তিনি ১৯৪৩ সালের ৩০ জুন চট্টগ্রাম জেলার চন্দনাইশ উপজেলার গাছবাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ২০০১ সালের ২৮ জুলাই তিনি ইন্তেকাল করেন।

১৯৮৬ সালে জার্মান ভাষার ওপর গ্যেটে ইনস্টিটিউটের ডিপ্লোমা ডিগ্রিও লাভ করেন তিনি। ১৯৭১ সালের ৭ মার্চ তিনি ‘প্রতিরোধ’ সংবাদপত্র প্রকাশ করেন। মুক্তিযুদ্ধের সময় কলকাতা গিয়ে সেখান থেকে ‘দাবানল’ নামে আরেকটি পত্রিকা সম্পাদনা করেন। ষাটের দশকে আহমদ ছফার সাহিত্যজীবনের সূচনা হয়। তিনি ১৮টি প্রবন্ধ, আটটি উপন্যাস, পাঁচটি কবিতার সংকলন, গল্পসংগ্রহ, কিশোর গল্প এবং শিশুদের জন্য ছড়া ছাড়াও বিভিন্ন সময়ে সাহিত্য-সাময়িকী সম্পাদনা করেন। বেশ কিছু গানও লিখেছেন তিনি।

তার উল্লেখযোগ্য রচনা সূর্য তুমি সাথী, উদ্ধার, একজন আলী কেনানের উত্থান-পতন, অলাতচক্র, ওঙ্কার, গাভীবৃত্তান্ত, অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী, পুষ্পবৃক্ষ ও বিহঙ্গপুরাণ। তার ‘ওঙ্কার’ উপন্যাসটি চলচ্চিত্রায়িত হয়েছে।

বাংলাদেশের চিন্তাজগতেও আহমদ ছফা ছিলেন অনন্য। লিখেছেন আরও অনেক প্রবন্ধ। এ ছাড়া তার উল্লেখযোগ্য কবিতার বইয়ের মধ্যে রয়েছে ‘জল্লাদ সময়, একটি প্রবীণ বটের কাছে প্রার্থনা, লেনিন ঘুমোবে এবার ইত্যাদি। ‘নিহত নক্ষত্র’ তার একমাত্র ছোটগল্পের বই। অনুবাদ করেছেন জার্মান কবি গ্যেটের বিখ্যাত কাব্য ‘ফাউস্ট’।

স্বাধীনতার পর বাংলাদেশ লেখক শিবির গড়ায় মুখ্য ভূমিকা পালন করেন তিনি।

সিটি নিউজ / জি. এস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.